kalerkantho


বাসযোগ্য শহর

সবচেয়ে সুন্দর ভিয়েনা, ঢাকা ২১৪ নম্বরে

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ মার্চ, ২০১৭ ০০:০০



সবচেয়ে সুন্দর ভিয়েনা, ঢাকা ২১৪ নম্বরে

বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে সুন্দর শহর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। দানিউব নদীর তীরে অবস্থিত মনোরম প্রাকৃতিক সৌন্দর্যের এ শহরে জীবনযাত্রার মানও সবচেয়ে ভালো। নিউ ইয়র্কভিত্তিক পরামর্শ প্রতিষ্ঠান মার্সারের সবচেয়ে সুন্দর শহরের তালিকায় এই নিয়ে পরপর আটবার শীর্ষস্থান ধরে রাখল ভিয়েনা। অন্যদিকে বসবাসের জন্য সবচেয়ে খারাপ শহরের খেতাবটি পেয়েছে ইরাকের রাজধানী বাগদাদ। আর ২৩১ দেশের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ২১৪ নম্বরে।

মার্সার ২৩১টি শহরের ওপর জরিপ চালিয়ে তালিকাটি করে। এটি করতে গিয়ে তারা রাজনৈতিক পরিবেশ, স্বাস্থ্য পরিষেবা, শিক্ষা, অপরাধের মাত্রা, পরিবহন পরিকাঠামো, বিদ্যুৎ, খাবার পানি, ডাকব্যবস্থা ও বিনোদনের ব্যবস্থার ওপর জোর দেয়। প্রতিষ্ঠানটি প্রতিবছরই এই জরিপ করে থাকে।

‘নাইনটিন্থ অ্যানুয়াল কোয়ালিটি অব লিভিং সার্ভে’ শীর্ষক তালিকায় বৈশ্বিক কেন্দ্র বলে পরিচিত লন্ডন, প্যারিস, টোকিও ও নিউ ইয়র্কের জায়গা শীর্ষ ৩০-এর মধ্যে হয়নি। এগুলো জার্মানি, স্ক্যান্ডিনেভিয় দেশ কিংবা কানাডার চেয়েও পিছিয়ে রয়েছে।

ভিয়েনার জনসংখ্যা ১৮ লাখ।

খাবার, পরিবহন থেকে শুরু করে থিয়েটার, জাদুঘর ও অপেরার সব জায়গায়ই দেশটিতে ব্যয় পশ্চিমা দেশগুলোর তুলনায় কম। সুগঠিত নগর কাঠামো, নিরাপদ রাস্তাঘাট আর ভালো গণস্বাস্থ্যসেবা ভিয়েনাকে বসবাসের জন্য বিশ্বের সেরা শহরে পরিণত করে তুলেছে বলে প্রতিবেদনে মন্তব্য করা হয়।

শীর্ষ সুন্দর ১০ শহরের তালিকায় ভিয়েনার পরে রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ডের জুরিখ, নিউজিল্যান্ডের অকল্যান্ড, জার্মানির মিউনিখ, কানাডার ভ্যানকুভার, জার্মানির ডুসেলডর্ফ, ফ্রাংকফুর্ট, সুইজারল্যান্ডের জেনেভা, ডেনমার্কের কোপেনহেগেন ও সুইজারল্যান্ডের ব্যাসেল।

এশিয়ার শহরগুলোর মধ্যে শ্রেষ্ঠত্বের বিচারে এগিয়ে রয়েছে সিঙ্গাপুর। তালিকায় এটির ঠাঁই হয়েছে ২৫ নম্বরে। আবার ২৯ নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো। মার্কিন শহরগুলোর মধ্যে এটিই সেরা। আফ্রিকার সেরা শহর নির্বাচিত হয়েছে দক্ষিণ আফ্রিকার ডারবান। তালিকায় এর অবস্থান ৮৭ নম্বরে। বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান তালিকার নিচের দিকে, ২১৪ নম্বরে।

২০০৩ সালে মার্কিন আগ্রাসনের পর থেকে ইরাকের রাজধানী বাগদাদে সামপ্রদায়িক সহিংসতা বেড়ে চলেছে। মার্সারের বিবেচনায়, এ বছর শহরটি বসবাসের জন্য সবচেয়ে খারাপ বলে চিহ্নিত হয়েছে। অর্থাৎ তালিকায় সর্বনিম্ন ২৩১ নম্বর অবস্থানে রয়েছে বাগদাদ। এ ছাড়া যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক রয়েছে তালিকার নিচ থেকে সপ্তম স্থানে। এর মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের বাঙ্গুই, ইয়েমেনের রাজধানী সানা, হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্স, সুদানের খার্তুম ও চাদের এনজামেনা রয়েছে তালিকার একেবারে নিচের দিকে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।


মন্তব্য