kalerkantho


সবিশেষ

ওয়াশিং মেশিনে যাবে তরকারির দাগও

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মার্চ, ২০১৭ ০০:০০



কাপড়ে তরকারির দাগ পড়লে তা ওঠানো প্রায় অসম্ভব। বিশেষ করে মসলাযুক্ত তরকারির দাগ হলে তো কথাই নেই। কিন্তু সম্প্রতি একটি কম্পানি এমন ওয়াশিং মেশিন বাজারে এনেছে, যেটি কাপড় থেকে যেকোনো তরকারির দাগ তুলতে সক্ষম।   তরকারির দাগ নিয়ে অভিযোগ ভারতীয় উপমহাদেশেই বেশি। এ কারণে এই অঞ্চলের কথা মাথায় রেখেই ওয়াশিং মেশিনটি বানানো হয়েছে।

এতে ‘কারি’ লেখা একটি বিশেষ বোতাম রয়েছে। কাপড় পরিষ্কারের সময় সেটি চাপলেই হবে। কম্পানিটি বলছে, এই উদ্ভাবন করতে তাদের সময় লেগেছে প্রায় দুই বছর। কারণ বিভিন্ন রকম তাপমাত্রার গরম পানি ও তার প্রবাহের সমন্বয় পরীক্ষা করে দেখা হয়েছে।

প্যানাসনিক নামের কম্পানিটি জানিয়েছে, এরই মধ্যে তারা পাঁচ হাজার মেশিন বিক্রি করেছে। তবে আগামী মার্চের মধ্যে ৩০ হাজার বিক্রি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তারা।

কেবল তরকারির দাগ নয়। মাথার তেল তোলারও একটা বিশেষ ‘সাইকল’ রয়েছে এই ওয়াশিং মেশিনে। প্যানাসনিক বলছে, তারা এশিয়ার কয়েকটি দেশের খাবার পরীক্ষা করেছে এবং কাপড় থেকে তার দাগ ওঠানোর জন্য সেসব দেশের জন্য তারা আলাদা ওয়াশিং মেশিন বানাবে। তবে তালিকায় কোন কোন দেশ আছে, তা এখনো প্রকাশ করেনি কম্পানিটি। সূত্র : বিবিসি।


মন্তব্য