kalerkantho


কুমিল্লায় আটক জঙ্গি জসিমই ঢাকার ‘নিখোঁজ’ ইমতিয়াজ অমি!

নিজস্ব প্রতিবেদক   

১০ মার্চ, ২০১৭ ০০:০০



কুমিল্লায় আটক জঙ্গি জসিমই ঢাকার ‘নিখোঁজ’ ইমতিয়াজ অমি!

কুমিল্লায় পুলিশের ওপর হামলাকারী জঙ্গি জসিমই র‌্যাবের তালিকাভুক্ত আহমেদ আজওয়াদ ইমতিয়াজ তালুকদার ওরফে অমি। এক বছর আগে পরিবার থেকে নিখোঁজ হওয়া এই কিশোর ঢাকার একটি ইংলিশ মিডিয়াম স্কুলের এ লেভেলের ছাত্র ছিল। তার বাবা সামরিক বাহিনীতে কর্মরত। গোয়েন্দা পুলিশ সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) এক কর্মকর্তা বলেন, কুমিল্লায় পুলিশের ওপর হামলাকারীদের একজন প্রাথমিক জিজ্ঞাসাবাদে নিজেকে জসিম বলে পরিচয় দেয়। পরে জিজ্ঞাসাবাদে সে তার নাম ইমতিয়াজ বলে জানায়। তদন্তে পাওয়া গেছে, জসিমই র‌্যাবের তালিকাভুক্ত আহমেদ আজওয়াদ ইমতিয়াজ তালুকদার ওরফে অমি। তার সহযোগীর নাম মাহমুদ হাসান। এরা দুজনই নব্য জেএমবির সদস্য। কুমিল্লার ঘটনার তদন্তে সিটিটিসির একটি টিম যুক্ত রয়েছে।

পুলিশ ও র‌্যাব সূত্রে জানা গেছে, ইমতিয়াজের পিতার নাম কবির হোসেন তালুকদার।

তিনি সেনা সদরের এজি শাখার মেজর হিসেবে কর্মরত। রাজধানীর গুলশান ২ নম্বরের ১২১ নম্বর সড়কে তাঁদের বাসা। ইমতিয়াজ রাজধানীর সানবিম স্কুলে এ লেভেলে পড়া অবস্থায় গত বছরের ২৯ ফেব্রুয়ারি নিখোঁজ হয়। গত বছর গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর র‌্যাবের পক্ষ থেকে ২৬২ জনের নিখোঁজ তালিকা প্রকাশ করা হয়েছিল, সেখানে ১৭৮ নম্বরে ছিল ইমতিয়াজের নাম।

কুমিল্লায় গ্রেপ্তার করা অপর যুবক মাহমুদ হাসান। তার গ্রামের বাড়ি বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে। তার পিতার নাম মোহাম্মদ হোসাইন (মৃত)। চট্টগ্রামের পটিয়ার শান্তিরহাটেও তাদের আরেকটি বাড়ি রয়েছে।

কুমিল্লার চান্দিনা থানার ওসি নাসির উদ্দিন মৃধা বলেন, গ্রেপ্তার দুজনের মধ্যে হাসানকে সাত দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। ইমতিয়াজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

এদিকে জিজ্ঞাসাবাদ সূত্রে সিটিটিসির কর্মকর্তারা জানান, কুমিল্লায় আটক দুই জঙ্গির যাতায়াত ছিল ঢাকার আশকোনায়। নব্য জেএমবির পলাতক নেতা মাঈনুল ইসলাম মুসা ও রাশেত ওরফে র‌্যাশসহ কয়েকজন জঙ্গি নেতার সঙ্গে তাদের নিয়মিত যোগাযোগ ছিল। চট্টগ্রামের জঙ্গি আস্তানায় তারা মুসার নির্দেশেই অস্ত্র ও বিস্ফোরক জমা করেছিল। সেখান থেকে উদ্ধার করা ব্যানার ও পোশাকের সঙ্গে মিল রয়েছে গুলশান ও কল্যাণপুর থেকে জব্দ করা কাপড়ের।

গত মঙ্গলবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চান্দিনা উপজেলার কুটুম্বপুর এলাকায় চট্টগ্রাম থেকে ঢাকাগামী শ্যামলী বাসে তল্লাশি চালানোর সময় দুই জঙ্গি পুলিশকে লক্ষ্য করে বোমা ছোড়ে। পরে তাদের জনগণের সহায়তায় আটক করা হয়েছে।


মন্তব্য