kalerkantho


ফ্রিডম উইমেনস কার্নিভাল

সম্মাননা পেলেন ৮ নারী

ফারজানা লাবনী   

৯ মার্চ, ২০১৭ ০০:০০



সম্মাননা পেলেন ৮ নারী

ফ্রিডম উইমেনস কার্নিভালে সম্মাননাপ্রাপ্ত সফল নারীরা। ছবি : কালের কণ্ঠ

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে গতকাল বুধবার বাংলাদেশেও গুরুত্বের সঙ্গে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষে সরকারি-বেসরকারি পর্যায়ে ছিল নানামুখী আয়োজন। এর মধ্যে ভিন্নমাত্রার সাড়া জাগানো আয়োজন ছিল ‘ফ্রিডম উইমেনস কার্নিভাল-২০১৭’। রাজধানীর কলাবাগান মাঠে ফ্রিডম স্যানিটারি ন্যাপকিন আয়োজিত এই অনুষ্ঠানে যোগ দেন প্রায় পাঁচ হাজার নারী।

দিনব্যাপী ফ্রিডম উইমেনস কার্নিভালে ছিল নানা আয়োজন। অনুষ্ঠানটি পরিণত হয় নারীদের মিলনমেলায়। আনন্দঘন পরিবেশে মাঠজুড়ে ছিল বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের ছাত্রীরা, পেশাজীবী নারী থেকে গৃহবধূদের পদচারণ। আন্তর্জাতিক নারী দিবসে উৎসবমুখর এই আয়োজনে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত যে যার সুবিধামতো সময়ে এসে মেতেছে আনন্দ-আড্ডায়।

আগতরা কেউ নাগরদোলায় চড়েছে, কেউ মেহেদিতে হাত রাঙিয়েছে। অনেকে স্টলে স্টলে ঘুরে এটা-সেটা কিনে নিয়েছে। এই মিলনমেলায় অনেকে আবার জটলা বেঁধে দেখেছে বানরনাচ।

ছিল বিভিন্ন ধরনের খেলাধুলা ও র‌্যাফল ড্রয়ের ব্যবস্থাও। বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয়েছে আকর্ষণীয় সব পুরস্কার। আড্ডা আর গল্পের ফাঁকে ফাঁকে ধুমছে চলেছে মজার মজার সব খাবার খাওয়া।

কার্নিভালে খাবার ও ফ্যাশন-সামগ্রী বিক্রির স্টলগুলোতে ছিল উপচে পড়া ভিড়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক দলের পরিবেশনা ছিল এই আয়োজনের অন্যতম আকর্ষণ। কণ্ঠশিল্পী কণা ও কর্নিয়া আগত দর্শকদের পছন্দের গান গেয়ে আনন্দে মাতিয়ে তোলেন। ডিজে সনিকার কনসার্ট অনুষ্ঠানে যোগ করে ভিন্নমাত্রা।

অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন ক্ষেত্রের আটজন সফল নারীকে সম্মাননা প্রদান করে ফ্রিডম। সম্মাননাপ্রাপ্তরা হলেন ফ্যাশন হাউস কায়ারার স্বত্বাধিকারী আইরিন হক আইভি, শেরপুর উপজেলা সদর সরকারি আদর্শ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শাহানাজ পারভিন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (দক্ষিণ) এডিসি নুসরাত জাহান মুক্তা, জেএইচ শিকদার মেডিক্যাল কলেজের স্ত্রীরোগ বিভাগের প্রধান অধ্যাপক শেখ জিন্নাত আরা নাসরিন, এটিএন নিউজের সিনিয়র রিপোর্টার সাজেদা সুইটি, লালবাগ ফায়ার স্টেশনের পরিদর্শক নাসরিন সুলতানা, জাতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক জাহানারা আলম এবং উইমেনস ওয়ার্ল্ডের ডিরেক্টর ফারনাজ আলম।

এসিআই সল্টের ম্যানেজিং ডিরেক্টর ও এসিআই কনজ্যুমার ব্র্যান্ডের এক্সিকিউটিভ ডিরেক্টর সৈয়দ আলমগীর প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ ছাড়া উপস্থিত ছিলেন এসিআই কনজ্যুমার ব্র্যান্ডের বিজনেস ডিরেক্টর কামরুল হাসানসহ এসিআই গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আন্তর্জাতিক নারী দিবসে এই অনন্য আয়োজনের মধ্য দিয়ে ফ্রিডম স্যানিটারি ন্যাপকিনের রি-লঞ্চ অনুষ্ঠিত হয় গতকাল। নতুন মোড়কের ফ্রিডম স্যানিটারি ন্যাপকিন বাংলাদেশে প্রথমবারের মতো নিয়ে আসছে ওডোর কন্ট্রোল টেকনোলজি। আর এই পুরো আয়োজনে মিডিয়া পার্টনার ছিল দৈনিক কালের কণ্ঠ।


মন্তব্য