kalerkantho


উষ্ণায়নের দায় পাউরুটিরও!

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মার্চ, ২০১৭ ০০:০০



উষ্ণায়নের দায় পাউরুটিরও!

শুধু মোটরগাড়ি কিংবা শিল্পায়ন নয়; বিশ্বের উষ্ণায়ন বৃদ্ধির সঙ্গে নাকি সম্পর্ক আছে পাউরুটিরও। বিজ্ঞানীরা দাবি করেছেন, বিষয়টি তাঁদের কাছে এখন পরিষ্কার। অর্থাৎ, গম চাষ থেকে শুরু করে পাউরুটি বানানো—পুরো প্রক্রিয়াটি উষ্ণতা বৃদ্ধিতে প্রভাব ফেলছে। আর এ জন্য দায়ী অ্যামোনিয়াম নাইট্রেট সার।

গবেষণাটি করেছেন যুক্তরাজ্যের শেফিল্ড ইউনিভার্সিটির গবেষকরা। আর তাঁদের গবেষণা প্রতিবেদনটি ছাপা হয়েছে ‘নেচার প্লান্টস’ সাময়িকীতে। গবেষকরা জানান, তাঁরা গম চাষ থেকে শুরু করে পাউরুটি তৈরির পুরো প্রক্রিয়াটা পর্যবেক্ষণ করেছেন। গবেষকরা বলেন, রুটি কিংবা পাউরুটিসংক্রান্ত গ্যাস নির্গমনের ৬০ শতাংশই যে আসে গমের চাষ থেকে, এই তথ্যে অবাক হওয়ার কিছুই নেই। অবাক করার বিষয় হলো, পাউরুটিসংক্রান্ত গ্যাস নির্গমনের ৪৩ শতাংশ আসে মাত্র একটি রাসায়নিক সার থেকে, যার নাম অ্যামোনিয়াম নাইট্রেট। মিনারেল, অর্থাৎ খনিজ সার এবং সিন্থেটিক অর্থাৎ কৃত্রিমভাবে তৈরি সার—এই দুটির উৎপাদনে বিপুল জ্বালানি শক্তি দরকার হয়। এ ছাড়া এই সার মাটিতে মিশলে নির্গত হয় নাইট্রাস অক্সাইড গ্যাস।

নাইট্রাস অক্সাইড এমন এক বস্তু, যা পরিবেশের পক্ষে কার্বন ডাই-অক্সাইড গ্যাসের চেয়ে ৩০০ গুণ বেশি ক্ষতিকারক? মিথেন ও নাইট্রাস অক্সাইড মিলে বিশ্বের উষ্ণায়নের প্রায় এক-চতুর্থাংশের জন্য দায়ী। আর এ দুটি গ্যাস প্রধানত আধুনিক কৃষিকাজ থেকে নির্গত হয়। সূত্র : ডয়চে ভেলে।


মন্তব্য