kalerkantho


সবিশেষ

ধাতব হাইড্রোজেন উধাও

কালের কণ্ঠ ডেস্ক   

৪ মার্চ, ২০১৭ ০০:০০



হাইড্রোজেনকে কিভাবে ধাতুতে রূপান্তর করা যায়, তা নিয়ে কয়েক দশক ধরে গবেষণা চলছে। কারণ, এ গবেষণা সফল হওয়া মানে হলো—পদার্থবিজ্ঞানে বিপ্লব ঘটে যাওয়া। কয়েক দিন আগে এ বিপ্লবের কথা শুনিয়েছিলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। তাঁরা হাইড্রোজেনকে ধাতুতে পরিণত করেছিলেন। কিন্তু সেই ধাতব হাইড্রোজেন নাকি গবেষণাগার থেকে উধাও হয়ে গেছে।

ধাতব হাইড্রোজেন বিদ্যুৎসহ শক্তি পরিবহনে অসম্ভব ধরনের দ্রুত ও দক্ষ। অত্যন্ত উচ্চ চাপ আর অত্যন্ত কম তাপমাত্রায় হাইড্রোজেনকে এ অবস্থায় নিয়ে যাওয়া সম্ভব হয়েছে বলে গত জানুয়ারিতে ঘোষণা দেন হার্ভার্ড গবেষকরা। এ নিয়ে হইচই পড়ে যায়। দাবি ওঠে আরো আরো পরীক্ষা-নিরীক্ষার।

এ অবস্থায় গত বুধবার নতুন করে পরীক্ষা-নিরীক্ষার তোড়জোড় শুরু হয়। আর তা করতে গিয়েই দেখা যায়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে থাকা ওই ধাতব হাইড্রোজেন উধাও হয়ে গেছে।

মূল গবেষক আইজ্যাক সিলভেরা সাংবাদিকদের বলেন, ‘হয় ওই পদার্থটি ঘরের স্বাভাবিক চাপে হারিয়ে গেছে; নয়তো স্বাভাবিক তাপমাত্রায় তা গ্যাস হয়ে উধাও হয়ে গিয়েছে। এখনো আমরা নিশ্চিত নই। পদার্থটি আমাদের চুলের থেকেও সরু। এটি ০.০০১৫ মিলিমিটার পুরু। এর ব্যাস ০.০১ মিলিমিটার। আর যে চাপে ওই ধাতব হাইড্রোজেন বানানো হয়েছিল, সেই চাপে হীরকখণ্ডও ভেঙে টুকরো টুকরো করা যায়। ’ সূত্র : আনন্দবাজার।


মন্তব্য