kalerkantho


বাংলাদেশ-ভারত সীমান্তের অর্ধেকে বেড়া নির্মাণ শেষ

কালের কণ্ঠ ডেস্ক   

৪ মার্চ, ২০১৭ ০০:০০



বাংলাদেশ-ভারত সীমান্তের অর্ধেকে বেড়া নির্মাণ শেষ

বাংলাদেশের সঙ্গে থাকা চার হাজার ৯৬ কিলোমিটার সীমান্তের অর্ধেক অংশে বেড়া নির্মাণের কাজ শেষ করেছে ভারত। পুরো সীমান্তজুড়ে বেড়া দেওয়ার কাজ ২০১৯ সালের মধ্যে শেষ করার কথা থাকলেও ভূমি অধিগ্রহণ করাটাই প্রধান চ্যালেঞ্জ। গতকাল শুক্রবার ভারতের ইংরেজি দৈনিক দ্য হিন্দু এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, অনুপ্রবেশ, গবাদি পশু ও জাল মুদ্রা চোরাচালান বন্ধ করাই সীমান্তে বেড়া নির্মাণ প্রকল্পের উদ্দেশ্য। পশ্চিমবঙ্গ রাজ্যের সঙ্গে বাংলাদেশের দুই হাজার ২১৬ দশমিক ৭ কিলোমিটার সীমান্ত রয়েছে। এ ছাড়া আসামের সঙ্গে ২৬৩ কিলোমিটার, ত্রিপুরার সঙ্গে ৮৫৬ কিলোমিটার, মেঘালয়ের সঙ্গে ৪৪৩ কিলোমিটার এবং মিজোরাম রাজ্যের সঙ্গে ৩১৮ কিলোমিটার সীমান্ত রয়েছে।

ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের অতিরিক্ত মহাপরিচালক (পূর্ব) আর পি সিং বলেন, ‘যে জায়গাগুলোতে বেড়া নির্মাণ করা হবে, এর প্রতি ইঞ্চি জমি আমরা জরিপ করেছি। অধিগ্রহণ করতে হবে, এমন জমি চিহ্নিত করা হয়েছে। এ বিষয়ে আমরা সরকারের কাছে প্রস্তাব পাঠিয়েছি। ’ তিনি জানান, ভূমি অধিগ্রহণের বিষয়টি একটি আইনি প্রক্রিয়া। চূড়ান্ত অনুমোদন যখনই পাওয়া যাবে, তখনই বাকি অংশে বেড়া নির্মাণের কাজ শুরু হবে।

ভূমি অধিগ্রহণের বিষয়ে রাজ্য সরকার সহযোগিতা করছে কি না—এ প্রশ্নের জবাবে আর পি সিং বলেন, ভূমি অধিগ্রহণের জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকার একটি কমিটি গঠন করেছে।

আরেকটি গুরুত্বপূর্ণ ইস্যু হলো পশ্চিমবঙ্গ রাজ্যে সীমান্তের একটি বড় অংশ নদীবেষ্টিত, যেখানে বেড়া নির্মাণ সম্ভব নয়। এ বিষয়ে আর পি সিং বলেন, ‘এসব এলাকায় আমরা ক্যামেরা ও লেজারের মতো প্রযুক্তিগত সমাধানের পথে এগোচ্ছি। ’


মন্তব্য