kalerkantho


থ্রিডি প্রিন্টারে মানব ত্বক!

কালের কণ্ঠ ডেস্ক   

৩ মার্চ, ২০১৭ ০০:০০



থ্রিডি প্রিন্টারে মানব ত্বক!

এসিড কিংবা আগুনে দগ্ধদের জন্য সুখবরই বলা চলে। কারণ বিজ্ঞানীরা এমন একটি ত্রিমাত্রিক (থ্রিডি) প্রিন্টার আবিষ্কার করেছেন, যেটা দিয়ে কৃত্রিম ত্বক তৈরি করা সম্ভব। আর এ ত্বক চিকিৎসাশাস্ত্রে গবেষণার পাশাপাশি ব্যবহার করা যাবে দগ্ধদের চিকিৎসাতেও। আর সবচেয়ে বড় বিষয় হলো কৃত্রিম এ ত্বক খুব একটা ব্যয়বহুলও হবে না।

যুগান্তকারী এ প্রিন্টার আবিষ্কার করেছেন স্পেনের একদল বিজ্ঞানী। আর তাঁদের গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি ছাপা হয়েছে বিজ্ঞানবিষয়ক ‘বায়োফেব্রিকেশন’ সাময়িকীতে। তাতে বলা হয়, ‘কৃত্রিম এই ত্বকের কাঠামো ও কার্যক্ষমতা নিয়ে আমরা সম্ভাব্য সব রকমের পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছি। তাতে কৃত্রিম ত্বক মানুষের স্বাভাবিক ত্বকের মতোই কাজ করেছে। কোনো সমস্যা হয়নি। ’

গবেষকদলের সদস্য অধ্যাপক হোসে লুইস হোরকানো বলেন, দগ্ধ ব্যক্তিদের চিকিৎসায় এই কৃত্রিম ত্বক অনায়াসে ব্যবহার করা যাবে। এ ছাড়া একটি ওষুধ মানুষের ত্বকে কী রকমের প্রভাব ফেলতে পারে—তা যাচাই-বাছাইয়ের পরীক্ষাও সারা যাবে এই ত্বকের মাধ্যমে।

আবার চিকিৎসাশাস্ত্রে নানা ধরনের গবেষণাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এ ত্বক।

গবেষকরা জানান, শিগগিরই হয়তো এ ত্বক বাজারে পাওয়া যাবে। আর এটি কেনার জন্য খুব বেশি পয়সাও খরচ করতে হবে না। সূত্র : স্পুটনিক নিউজ।

 


মন্তব্য