kalerkantho

সবিশেষ

সেলফিতে বাড়ে বয়স!

কালের কণ্ঠ ডেস্ক   

৩ মার্চ, ২০১৭ ০০:০০



এখন মানুষের হাতে হাতে স্মার্টফোন। যখন যেখানে ইচ্ছা, মোবাইল ফোনসেটটি হাতে নিয়েই নিজের দিকে ক্লিক। কখনো একা একা, কখনো প্রিয় বন্ধু বা বান্ধবীর সঙ্গে, কখনোবা আত্মীয়-পরিজনের সঙ্গে দল বেঁধে চলে সেলফি তোলার উল্লাস। সঙ্গে সঙ্গে আপলোডও করা হয় ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এই সেলফি আসক্তি যাদের রয়েছে, তাদের জন্য দুঃসংবাদ দিয়েছেন ডারমাটোলজিস্টরা। তাঁরা বলছেন, বেশি সেলফি তুললে নিজের চেহারায় বয়সের ছাপ পড়তে পারে।

গবেষকরা বলছেন, বারবার সেলফি তোলার ফলে স্মার্টফোনের আলো ও রেডিয়েশন সরাসরি পড়ে মুখের ওপর। ফলে দেখা দেয় বলিরেখা, চেহারায় বয়সী ছাপ ফুটে ওঠে।

ব্রিটেনের লিনিয়া স্কিন ক্লিনিকের মেডিক্যাল ডিরেক্টর সিমন জোয়াকি বলেন, ‘মুখের কোন দিক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, তা দেখেই চিকিৎসকরা বলে দিতে পারেন আপনি কোন হাতে ফোন ধরে সেলফি তোলেন। যাঁরা খুব বেশি সেলফি তোলেন তাঁরা সাবধান থাকুন। কারণ স্মার্টফোন স্ক্রিন থেকে নির্গত নীল আলোও আমাদের ত্বকের ক্ষতি করতে পারে।

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের ওবাগি স্কিন হেলথ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা জেন ওবাগি বলেন, ‘মোবাইল ফোন থেকে নির্গত ইলেকট্রম্যাগনেটিক রেডিয়েশন ত্বকের ডিএনএর গঠন নষ্ট করে দেয়। ফলে ত্বকে বলিরেখা ফুটে ওঠে। মুখের এক পাশ দেখতে নির্জীব লাগে। আলোর ম্যাগনেটিক ফিল্ড ত্বকের মিনারেল শুষে নেয়। ’ সূত্র : হাফিংটন পোস্ট।

 


মন্তব্য