kalerkantho


হোয়াইট হাউসের তথ্য ফাঁস

ওবামাকে দুষলেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

১ মার্চ, ২০১৭ ০০:০০



ওবামাকে দুষলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউসে ঢোকার এক মাস পার হয়ে গেছে। এর মধ্যে হোয়াইট হাউসের ভেতরের নানা তথ্য আর ছবি মিডিয়ার কল্যাণে দেখেছে মানুষ, যা ট্রাম্পের জন্য বেশ অস্বস্তিকর। আর ট্রাম্প মনে করেন, এসব অনাকাঙ্ক্ষিত তথ্য ফাঁসের জন্য তাঁর পূর্বসূরি বারাক ওবামা দায়ী।

গত সোমবার ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন বিস্ময়কর দাবিই করেন তিনি।

‘ফক্স অ্যান্ড ফ্রেন্ডস’ নামের ওই অনুষ্ঠানের চুম্বক অংশ গত সোমবারই প্রচারিত হয়। এতে ট্রাম্পকে বলতে শোনা যায়, ‘আমি মনে করি তিনি (ওবামা) এসব কিছুর পেছনে রয়েছেন। আমার বিশ্বাস, এগুলো রাজনৈতিক। ’ যুক্তরাষ্ট্রজুড়ে টাউন হলগুলোতে রিপাবলিকানদের বিরুদ্ধে যে বিক্ষোভ চলছে এর জন্যও তিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকেই দায়ী করেন। গতকাল মঙ্গলবার সাক্ষাৎকারটি প্রচার করার কথা ছিল।

সাক্ষাৎকারে ট্রাম্পের কাছে জানতে চাওয়া হয়, ‘যুক্তরাষ্ট্রজুড়ে রিপাবলিকানদের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। আপনি কি মনে করেন এর জন্য ওবামাই দায়ী?’ জবাবে ট্রাম্প বলেন, তাঁর ধারণা ‘এর পেছনে’ ওবামার হাত রয়েছে।

‘আমি মনে করি বিষয়টি রাজনৈতিক। ’ ওবামাকে দায়ী করে ট্রাম্প আরো বলেন, ‘আমি মনে করি, ওবামাই এর পেছনে রয়েছেন। কারণ তাঁর লোকজনই এগুলো করাচ্ছেন। ’ হোয়াইট হাউস থেকে ‘কিছু তথ্য ফাঁস হয়ে যাওয়ার পেছনে এই গ্রুপের হাত রয়েছে। জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে এগুলো খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তবে আমি বুঝি, এগুলো রাজনীতিরই অংশ। এবং সম্ভবত চলতেই থাকবে। ’ হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি বিষয়টির ওপর আরো এক পরত রং চড়িয়ে বলেন, বিক্ষোভগুলোর কয়েকটি ছিল ‘বানানো’। সূত্র : সিএনএন, দ্য ইনডিপেনডেন্ট।


মন্তব্য