kalerkantho


লেখকের সেরা বই

লালন সাঁই : মরমি ও দ্রোহী

আবুল আহসান চৌধুরী

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



লালন সাঁই : মরমি ও দ্রোহী

লালন সাঁই—এই নামটি গভীরভাবে জড়িয়ে আছে লোকায়ত বাঙালির মরমি সাধনা, সংগীত ও জীবনের সঙ্গে। গোঁড়ামি-জাতপাতে জীর্ণ শাস্ত্রশাসিত এক অনুদার সমাজে জন্ম নিয়েও মুক্তবুদ্ধি ও অগ্রসর চিন্তার কল্যাণে একজন আলোকিত মানুষ হিসেবে নিজেকে মেলে ধরেছিলেন লালন। তিনি ছিলেন নিগৃহীত-অবজ্ঞাত নিম্নবর্গের মরমি জনমানুষের একান্ত সহায় ও দিশারি। শাস্ত্র নয়, ধর্ম নয়—মানুষই ছিল তাঁর আরাধ্য ও লক্ষ্য। একদিকে যেমন তাঁর গান গূঢ় সাধনার ভাষ্য, অন্যদিকে তেমনি পীড়িত সমাজমনের বক্তব্য। আবার শিল্পপ্রতিভার গুণে তা হয়ে উঠেছে রমণীয় সংগীত-সাহিত্য। অনন্য মানবিক দর্শন ও অনবদ্য মরমি সংগীতের গুণে তিনি আজ বিশ্বজনের আদরের সামগ্রী। এই দর্শন-দারিদ্র্যের দেশে লালন বাঙালির দার্শনিক হূদয়-চেতনায় যুগপৎ মরমি ও দ্রোহী। এই বহুমাত্রিক লোকমনীষীকে নিয়েই এই বই।

লালন সম্পর্কে আমার আগ্রহ-অনুরাগ, বীক্ষণ ও বিচারের বিনীত প্রয়াসের পরিচয় মিলবে এখানে। এই বইয়ে গ্রথিত রচনাসমূহ নানা সময়ে লিখিত।

তাই কোথাও কোথাও পুনরুক্তি এড়ানো সম্ভব হয়নি। তবে ভাষা ও বানানে সমতাবিধানের চেষ্টা করা হয়েছে। এই বইয়ের শেষে আরো আছে ‘ক্যারল সলোমন : অন্তরঙ্গ সংলাপ—প্রসঙ্গ লালন’ ও ফাদার মারিনো রিগন : লালনপ্রেমীর কথোপকথন, দুজন লালনপ্রেমীর সাক্ষাৎকার। বেঙ্গল পাবলিকেশনস লিমিটেডের সৌজন্যে এই বই প্রকাশিত হলো। এ জন্য কৃতজ্ঞতা জানাই বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান জনাব আবুল খায়েরকে। ঋণ স্বীকার কালি ও কলম-সম্পাদক আবুল হাসনাত ও শিল্পী রফিকুন নবীর কাছে। পাণ্ডুলিপি প্রস্তুত ও প্রকাশনার নানা পর্যায়ে যাঁরা জড়িত ছিলেন ধন্যবাদ তাঁদেরও প্রাপ্য।

যত দিন যাচ্ছে লালন ক্রমে আরো বেশি প্রাসঙ্গিক ও প্রয়োজনীয় হয়ে উঠেছেন। বাঙালি ও সেই সঙ্গে ভিন্নভাষী মানুষের মধ্যেও গভীর কৌতূহল-সন্ধিৎসা ও অনুরাগ জেগে উঠেছে তাঁকে ঘিরে। সেই দিকে লক্ষ রেখে বলি, এই বই যদি লালনবীক্ষণে কোনো ভূমিকা রাখতে পারে তবে সেই হবে আমার পরম আনন্দ ও তৃপ্তির বিষয়। বইটি প্রকাশ করেছে বেঙ্গল পাবলিকেশনস, মূল্য ৫৫০ টাকা।


মন্তব্য