kalerkantho


অমর একুশে গ্রন্থমেল

মনন-আয়োজনের পর্দা নামবে আজ

নওশাদ জামিল

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



মনন-আয়োজনের পর্দা নামবে আজ

অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ আজ মঙ্গলবার শেষ হচ্ছে। বই নিয়ে লেখক-প্রকাশক-পাঠক ও দর্শকের এ যজ্ঞের পর্দা নামবে আজ। গতকাল সোমবার তাই মন খারাপ ছিল অনেকের। মানুষ এসেছে, বই কিনেছে; হৈ-হুল্লোড় করেছে বন্ধু-স্বজনের সঙ্গে। কিন্তু সব কিছুতেই ছিল বেদনার আবেশ।

স্টলে স্টলে, প্যাভিলিয়নের সামনে কিংবা সোহরাওয়ার্দী উদ্যানে, বাংলা একাডেমি প্রাঙ্গণে চলেছে বিদায়বেলার আলাপচারিতা। অনেকেই সময় বাড়ানোর দাবি করেছিলেন। কাজ হয়নি। তবে খানিকটা সুখের কথা এই যে আজ মঙ্গলবার শেষ দিনে মেলার দ্বার খুলবে সকাল ১১টায়। ফলে সারা দিনই মেলা হবে প্রাণের প্রাঙ্গণে।

গতকাল মেলা শুরু হয় ঠিক বিকেল ৩টায়।

এর আগেই মেলায় হাজির হয় প্রচুরসংখ্যক লেখক-পাঠক, প্রকাশক-বিক্রেতা, সাহিত্যিক-বইপ্রেমী। গতকাল ছুটির দিনের মতোই জমজমাট ছিল মেলা প্রাঙ্গণ। দুই অংশেই ছিল ক্রেতা-পাঠকের ভিড়—স্টলের সামনে ভিড়, প্যাভিলিয়নের সামনে ভিড়, লিটল ম্যাগাজিন চত্বরে ভিড়। বিক্রিবাট্টাও ছিল বেশ। দুই হাতে একাধিক বইয়ের ব্যাগ নিয়ে ক্লান্ত হয়ে পড়ছিলেন কেউ কেউ। তবু কেনা থেমে ছিল না। শেষবেলার বিক্রিতে প্রকাশকরাও খুশি। তবে বেদনাও স্পর্শ করছে তাঁদের।

ঐতিহ্য প্রকাশনীর ব্যবস্থাপক কাজল আহমেদ বলেন, ‘বিক্রি ভালো হচ্ছে। আশা করি শেষ দিনেও বিক্রি ভালো হবে। ’ তিনি বলেন, ‘মেলা শুরু হলো মনে হচ্ছে এই সেদিন। হুট করে সময় চলে গেল। এই কোলাহলকে খুবই মিস করব। ’

মাওলা ব্রাদার্সের কর্ণধার আহমেদ মাহমুদুল হক বলেন, ‘বিক্রি ভালো। অনেক ভালো। নতুন, পুরাতন সব ধরনের বই কিনে নিয়ে যাচ্ছে পাঠক। ’

মেলায় তিন মন্ত্রী : গতকাল ২৭তম দিনে মেলায় গিয়েছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। গিয়েছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরীও। মন্ত্রীরা বিভিন্ন স্টল ঘুরে দেখেন। হাসানুল হক ইনুর লেখা ‘গণমাধ্যম, গণতন্ত্র ও সাংবাদিকতা প্রেক্ষিত : বাংলাদেশ’ বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠান হয়েছে। এতে উপস্থিত ছিলেন ড. আনোয়ার হোসেন, ডা. অরূপ রতন চৌধুরী, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি শাখাওয়াত হোসেন বাদশা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ, পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর ও বইটির প্রকাশক অন্যপ্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম।

হুমায়ুন আজাদকে স্মরণ : প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদের ওপর মৌলবাদীদের হামলার ঘটনা ঘটেছিল এই দিনে, ২০০৫ সালের ২৭ ফেব্রুয়ারি। গতকাল তাঁর ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে প্রতিবাদসভা অনুষ্ঠিত হয়। বাংলা একাডেমি প্রাঙ্গণে লেখক-পাঠক-প্রকাশকদের যৌথ উদ্যোগে আয়োজিত সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। বক্তব্য দেন বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি মাজহারুল ইসলাম, সুভাষ সিংহ রায়, মারুফ রসূল, শাহাদাৎ হোসেন নিপু প্রমুখ। সভাপতিত্ব করেন আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গনি। সভা সঞ্চালনা করেন কবি আসলাম সানী।

এসিআই ফান কেক আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার ঘোষণা : গতকাল ‘এসিআই ফান কেক আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার’প্রাপ্ত লেখকদের নাম ঘোষণা করা হয়। চ্যানেল আইয়ের বইমেলা বিষয়ক সরাসরি অনুষ্ঠানে পুরস্কার ঘোষণা করেন আনন্দ আলোর সম্পাদক রেজানুর রহমান। অনন্যা থেকে প্রকাশিত ‘রাত দুপুরে’ গ্রন্থের জন্য পুরস্কার পেয়েছেন ইমদাদুল হক মিলন, আলোঘর থেকে প্রকাশিত ‘দ্বীপের নাম জলপায়রা’র জন্য আলী ইমাম ও রাতুল গ্রন্থ প্রকাশ থেকে প্রকাশিত ‘মজার পড়া ৫০ ছড়া’র জন্য সোহেল মল্লিক।

সমাপনী আয়োজন ও পুরস্কার প্রদান আজ : আজ বইমেলার সমাপনী সন্ধ্যায় থাকছে নানা আয়োজন। সাড়ে ৬টায় মূল মঞ্চে অনুষ্ঠিত হবে বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে গ্রন্থমেলার ২০১৭-এর সমাপনী অনুষ্ঠান। শুভেচ্ছা ভাষণ দেবেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। মেলার প্রতিবেদন উপস্থাপন করবেন অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-এর সদস্যসচিব ড. জালাল আহমেদ। প্রধান অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. ইব্রাহীম হোসেন খান। সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। [জঞঋ নড়ড়শসধত্শ ংঃধত্ঃ: ]-ড়েইধপশ[জঞঋ নড়ড়শসধত্শ বহফ: ]-ড়েইধপশ

অনুষ্ঠানে কবি শামীম আজাদ ও অনুবাদক নাজমুন নেসা পিয়ারিকে সৈয়দ ওয়ালীউল্লাহ্ পুরস্কার-২০১৬ দেওয়া হবে। এ ছাড়া ২০১৬ সালে প্রকাশিত মানসম্মত সর্বাধিক সংখ্যক বইয়ের জন্য চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৭, ২০১৬ সালে প্রকাশিত শৈল্পিক বিচারে সেরা গ্রন্থের জন্য তিনটি প্রকাশনা প্রতিষ্ঠানকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার-২০১৭, ২০১৬ সালে প্রকাশিত সর্বাধিক শিশুতোষ গ্রন্থের জন্য রোকনুুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০১৭ এবং ২০১৭ সালের অমর একুশে গ্রন্থমেলায় নান্দনিক স্টল/প্যাভেলিয়নসজ্জার জন্য সেরা প্রতিষ্ঠান হিসেবে তিনটি প্রকাশনা প্রতিষ্ঠানকে কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার-২০১৭ দেওয়া হবে। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

গতকাল মেলায় এসেছে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের দুটি বই। একটি বাংলায় ও একটি ইংরেজিতে। বাংলা বইটির প্রকাশক অন্যপ্রকাশ, নাম ‘বুনে গেলাম আশার স্বপন : গভর্নরের দিনলিপি’। অন্যটি ‘ট্যাগোরস থটস অন পিজেন্ট্রি’, প্রকাশ করেছে পাঠক সমাবেশ।

গ্রন্থমেলায় প্রতিদিন অসংখ্য বই প্রকাশিত হয়। পাঠকের সুবিধার্থে গুরুত্বপূর্ণ চারটি বইয়ের তথ্য-পরিচিতি তুলে ধরা হলো।

নির্বাচিত কবিতা : ষাটের দশকের বিশিষ্ট কবি মাহমুদ আল জামানের নির্বাচিত কবিতার বই। লেখক একাধারে কবি, শিল্পসমালোচক, গবেষক, সম্পাদক ও সাংবাদিক। তিনি আবুল হাসনাত নামেও লেখালেখি করেন। ষাট ও সত্তরের উত্তাল সময়ের আর্তি তাঁর কবিতায় উঠে এসেছে নিজস্ব ভঙ্গিমায়। তেমনই এসেছে স্বাধীনতা-উত্তর বাংলাদেশে প্রাপ্তি-অপ্রাপ্তি, আনন্দ-বেদনার কথা। ঘুরেফিরে তিনি কবিতায় দেশের কথা বলেন, মানুষের কথা বলেন। তাঁর কবিতায় উঠে আসে আধুনিক মননের নৈরাশ্য ও সংকটময় মুহূর্তগুলোর অনপুম পঙিক্তমালা। তাঁর কবিতার ঐশ্বর্যময় নিজস্বতা রয়েছে, প্রাণোচ্ছল ভঙ্গিমা রয়েছে—তাতে ভেসে ওঠে মিছিলে দেখা সাহসী নারীর মুখ, ঘামে ভেজা শরীর, স্বপ্নময় চোখ; ভেসে ওঠে আবহমান বাংলার রূপমাধুর্য। কাব্যমোদী পাঠককে তা দেবে নির্মল উপলব্ধি ও প্রশান্তি। বইটি প্রকাশ করেছে জার্নিম্যান বুকস। দাম ২৮০ টাকা।

প্রবচনগুচ্ছ: সাংবাদিক ও কলামিস্ট মাহবুব কামালের গ্রন্থ। বইটিতে উঠে এসেছে তাঁর বুদ্ধির দীপ্তি ও শানিত রসবোধ। সমাজ, রাষ্ট্র, সময় ও মানুষকে তিনি পর্যবেক্ষণ করেন গভীর অন্তর্দৃষ্টি দিয়ে। বইটি প্রকাশ করেছে পারিজাত প্রকাশনী। প্রচ্ছদ করেছেন উত্তম সেন। দাম ১০০ টাকা।

আকাশ জলের প্রেমিক : কাব্যগ্রন্থের রচয়িতা কবি রাজু আলীম। প্রেম, নারী আর প্রকৃতি—এই তিন তাঁর কবিতার চারণভূমিকে করেছে ঐশ্বর্যমণ্ডিত। কবিতার প্রেক্ষাপটকে এই কবি শনাক্ত করেছেন তাঁর নিজস্ব দৃষ্টিতে, ছন্দে, ভঙ্গিমায়। মূলত প্রেমের কবি হিসেবে পরিচিত এ কবি তাঁর দেখা-অদেখা ভুবনে বিচরণ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। তাই ঘুরেফিরে বইটিতে উঠে এসেছে প্রেমের অমর কথামালা। বইটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। দাম ১৩০ টাকা।

ছোটগল্প লেখকের প্রস্তুতি ও অন্যান্য বিবেচনা : যাঁরা ছোটগল্প পড়তে চান বা পড়েন, ছোটগল্প লিখতে চান বা লেখেন তাঁদের জন্য এ বই। লেখক বিশিষ্ট কথাসাহিত্যিক হামীম কামরুল হক। তিনি নানা দৃষ্টিকোণ থেকে, নানা আলোকে বিশ্লেষণ করেছেন ছোটগল্পের আঙ্গিক, ভাষা, প্রকরণ প্রভৃতি। দেশ-বিদেশের কালজয়ী নানা ছোটগল্পের উদাহরণ টেনে লেখক নিজস্ব ভঙ্গিমায় মেলে ধরেছেন তাঁর ভাবনারাশি। বইটি প্রকাশ করেছে কথাপ্রকাশ। প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। দাম ১০০ টাকা।

মূল মঞ্চের আয়োজন : গতকাল বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের প্রকাশনা : গ্রন্থ পরিকল্পনা ও সম্পাদনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন তারিক সুজাত। আলোচনায় অংশ নেন মফিদুল হক, বদিউদ্দিন নাজির ও খান মাহবুব। সভাপতিত্ব করেন ইমেরিটাস প্রকাশক মহিউদ্দিন আহমেদ।

আজকের আয়োজন : আজ বিকেল ৪টায় মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘বহুত্ববাদী সমাজ ও ফোকলোর’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন শাহিদা খাতুন। আলোচনায় অংশ নেবেন সৈয়দ জামিল আহমেদ ও বিবি রাসেল। সভাপতিত্ব করবেন ড. ফিরোজ মাহমুদ।


মন্তব্য