kalerkantho


সবিশেষ

ফেসবুকে ‘ভালোবাসাই’ শীর্ষে

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



প্রায় এক বছর আগে ফেসবুকে পাঁচটি ইমোজি (আবেগ প্রকাশের প্রতীকী ছবি) যুক্ত করে কর্তৃপক্ষ। এগুলো হলো—লাভ (ভালোবাসা), হা হা (আনন্দ), ওয়াও (বিস্ময়), স্যাড (দুঃখ) ও অ্যাংগ্রি (রাগ)।

কিন্তু এগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে ‘লাভ’ ইমোজি। বাকি চারটি ইমোজির মোট ব্যবহার ‘লাভ’ ইমোজির অর্ধেকেরও কম। ফেসবুকে ‘লাইক’ প্রতীকটি প্রায় শুরু থেকেই

আছে। কয়েক বছর আগে দাবি ওঠে ‘ডিসলাইক’ প্রতীকও দেওয়া হোক। এ অবস্থায় গত বছর পাঁচটি নতুন ইমোজি যুক্ত করে ফেসবুক কর্তৃপক্ষ। তাদের যুক্তি, স্যাড কিংবা অ্যাংগ্রি ইমোজি দিয়েও ব্যবহারকারীরা ‘ডিসলাইক’-এর কাজ সারতে পারবে।

সম্প্রতি তারা এগুলোর ব্যবহার পর্যবেক্ষণ করে। তাতে দেখা গেছে, এই পাঁচটি প্রতীক গত এক বছরে ৩০০ বিলিয়ন (তিন লাখ কোটি) ব্যবহৃত হয়েছে। এর মধ্যে দেড় লাখ কোটিবার ব্যবহার করা হয়েছে শুধু ‘লাভ’ ইমোজি।

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, দিনের হিসাবে ‘লাভ’ বা হার্টের প্রতীকটি মানুষ সবচেয়ে বেশি ব্যবহার করেছে বড়দিনের উৎসবে। কোন দেশ সবচেয়ে বেশি ইমোজি ব্যবহার করে, সেই হিসাবও জানিয়েছে ফেসবুক। তাতে দেখা গেছে, মেক্সিকো ও চিলি আছে তালিকার সবচেয়ে উপরের দিকে। সূত্র : নিউ ইয়র্ক ম্যাগাজিন।


মন্তব্য