kalerkantho


বিমানেও দাঁড়ানো যাত্রী!

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বিমানেও দাঁড়ানো যাত্রী!

বাসে কিংবা ট্রেনে দাঁড়িয়ে যাত্রী নেওয়ার দৃশ্য অহরহই দেখা যায়। তাই বলে যাত্রীবাহী বিমানে? কিন্তু ঘটনা সত্য। পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসে (পিআইএ) ঘটেছে ঘটনাটি। পিআইএর একটি ফ্লাইটে ‘যাত্রী সুরক্ষা নীতি’ লঙ্ঘন করে সাত যাত্রীকে দাঁড়িয়ে নেওয়া হয়। পাকিস্তানের পত্রিকা ডন এ খবর জানিয়েছে।

পিআইএর ওই বিমানটি ‘বোয়িং ৭৭৭’ মডেলের। ‘জাম্প সিট’সহ (ককপিটের আসন) এতে বসার জায়গা আছে ৪০৯ জনের। কিন্তু ২০ জানুয়ারির ওই ফ্লাইটে যাত্রী ওঠানো হয় ৪১৬ জন। ফলে সাত যাত্রীকে দাঁড়ানো অবস্থায় গন্তব্যে পৌঁছাতে হয়।

ওই ফ্লাইট ছিল করাচি থেকে সৌদি আরবের মদিনায়। ফলে দীর্ঘ তিন ঘণ্টা ওই সাত যাত্রীর অভিজ্ঞতা ছিল আমাদের দেশের গণপরিবহনে ভ্রমণের মতো।

বিমানে প্রত্যেক যাত্রীর জন্য কম্পিউটারাইজড সিস্টেমে ‘বোর্ডিং পাস’ দেওয়া হয়। কিন্তু এ ফ্লাইটে বাড়তি যাত্রী কিভাবে পাস পেল—সেই প্রশ্ন তুলেছে সমালোচকরা। পরে অনুসন্ধানে জানা গেছে, তাদের বোর্ডিং পাস স্বয়ংক্রিয় পদ্ধতিতে হয়নি। হয়েছে হাতে লিখে। ফলে বিষয়টি কম্পিউটার নিয়ন্ত্রিত পদ্ধতিতে ধরা পড়েনি। এ ঘটনায় এরই মধ্যে তদন্ত শুরু করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সূত্র : ডন।


মন্তব্য