kalerkantho


মাতৃভাষা দিবসে যুক্তরাষ্ট্রে ছুটি চেয়ে কংগ্রেসে বিল

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



মাতৃভাষা দিবসে যুক্তরাষ্ট্রে ছুটি চেয়ে কংগ্রেসে বিল

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে যুক্তরাষ্ট্রজুড়ে সরকারি ছুটি চেয়ে চার বছর আগে তোলা একটি বিল আবারও কংগ্রেসে উত্থাপন করেছেন নিউ ইয়র্ক থেকে নির্বাচিত প্রতিনিধি গ্রেস মেং। মঙ্গলবার কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের কো-চেয়ার জোসেফ ক্রাউলিকে সঙ্গে নিয়ে বিলটি নতুন করে তোলেন এ কংগ্রেস সদস্য।

‘এইচআর ৪১’ শীর্ষক ওই বিলে যুক্তরাষ্ট্রজুড়ে ‘যথাযথ মর্যাদায়’ বিভিন্ন অনুষ্ঠান ও কর্মসূচির মধ্য দিয়ে অমর একুশে ফেব্রুয়ারি উদ্‌যাপনের আহ্বান জানানো হয়েছে। ২০১৩ সালে কংগ্রেসে প্রথমবার নির্বাচিত হওয়ার পর এটিই ছিল মেংয়ের তোলা প্রথম বিল।

বিলে বলা হয়, “মায়ের ভাষার স্বীকৃতির জন্য (১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি) রক্তদানের অবিস্মরণীয় ঘটনার পথ পরিক্রমায় ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশের জনগণ একটি স্বাধীন ভূখণ্ড লাভ করে। দীর্ঘদিন পর ১৯৯৯ সালে ইউনেসকো দিনটিকে স্বীকৃতি দেয়। ওই ধারাবাহিকতায় ২০০৮ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ দিনটিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ ঘোষণা করে। এরপর থেকে বিভিন্ন দেশে দিনটি উদ্‌যাপন করা হচ্ছে। যুক্তরাষ্ট্রেও ১৪৫টি ভাষাকেও বিলুপ্তির হুমকির মুখে বলে চিহ্নিত করা আছে। এ অবস্থায় ভাষা সুরক্ষায় সমগ্র জনগোষ্ঠীকে আরো সচেতন করতে পুরো আমেরিকায় দিনটি পালন করা প্রয়োজন। ”

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে যুক্তরাষ্ট্রের জনগণকে সচেতন করতে বিলটি নতুন করে উত্থাপন করা হয়েছে বলে জানান মেং।

তিনি বলেন, ‘মাতৃভাষা দিবসে ছুটি ঘোষিত হলে যুক্তরাষ্ট্রের আরো অনেক নাগরিক বাংলাদেশি অভিবাসী ও বংশোদ্ভূতদের মতো এ দিবসের গুরুত্ব অনুধাবন করতে পারবে। ’ বিলটি শিগগিরই কংগ্রেসে ভোটের জন্য তোলা হবে বলে আশা করছেন মেং।


মন্তব্য