kalerkantho


সবিশেষ

পর্যটকদের জন্য মার্শাল আর্টস

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বিদেশি পর্যটকদের নিরাপত্তা বাড়াতে তাদের জন্য মার্শাল আর্টসের ওপর প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করা হচ্ছে জাপানের একটি শহরে। পুলিশ বাহিনীর পক্ষ থেকে এর ব্যবস্থা করা হয়েছে।

একই সঙ্গে এর উদ্দেশ্য জাপানি কর্মকর্তারা যাতে পর্যটকদের কাছ থেকে কিছু ইংরেজি শিখতে পারেন। জাপানের স্থানীয় একটি পত্রিকা এ তথ্য জানিয়েছে।

পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয়, মাতসু শহরে এ ধরনের মার্শাল আর্টস প্রশিক্ষণ শুরু হয়েছে গত বছরের মার্চ মাস থেকে। জুডো ও কেন্ডোর মৌলিক কিছু বিষয় শেখার জন্যে পর্যটকদের এসব প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণের আহ্বান জানানো হচ্ছে। এই কোর্স পরিচালনা করা হয় বাঁশের তৈরি তলোয়ারের সাহায্যে। এসব কোর্স এক ঘণ্টার এবং ব্ল্যাক বেল্টধারী পুলিশ অফিসাররা এসব কোর্সে পর্যটকদের প্রশিক্ষণ দিচ্ছেন।

কর্মকর্তারা আশা করছেন, এর ফলে জাপানি পুলিশ অফিসাররা আরো ভালো করে ইংরেজিতে কথা বলতে পারবেন। কারণ কোর্সের সময় তাঁরা নিশ্চয়ই পর্যটকদের সঙ্গে ইংরেজিতে কথা বলবেন। পুলিশ বাহিনী বলছে, এই মার্শাল আর্টস কোর্সের উদ্দেশ্য হচ্ছে শহরের নিরাপত্তা বাড়ানো এবং একই সঙ্গে পর্যটকদের আকৃষ্ট করা।

খবরে আরো বলা হয়, এসব কোর্সে অংশ নেওয়ার আগে পর্যটকদের নিশ্চিত করতে হবে যে তাদের কাছে দুর্ঘটনাসম্পর্কিত ইনস্যুরেন্স আছে। কারণ যেকোনো সময় দুর্ঘটনা ঘটে গেলে যাতে ব্যবস্থা নেওয়া যায়। মার্শাল আর্টস ক্লাসে অংশগ্রহণের জন্যে যেসব উপকরণ লাগবে সেগুলো পুলিশ স্টেশন থেকে সংগ্রহ করা যাবে। সূত্র : বিবিসি।


মন্তব্য