kalerkantho

বই কেনার এইতো সময়

নওশাদ জামিল

অন্যান্য   

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বই কেনার এইতো সময়

রাতে হালকা বৃষ্টি হয়েছিল। তবে তাতে ক্ষতি হয়নি মেলার।

কেননা এবার স্টল ও প্যাভিলিয়নে ছিল টিনের ছাউনি। বৃষ্টিতে বরং খানিক উপকারই হয়েছে, ধুলোর উৎপাত কমেছে। ফলে গতকাল বৃহস্পতিবার মেলার পরিবেশ ছিল মনোরম, ছিমছাম। এমন পরিবেশে ক্রেতারা স্বাচ্ছন্দ্যে ঘুরেছে, কিনেছে প্রিয় লেখকের বই। সাধারণত একুশের দিন পেরিয়ে গেলে মেলায় থাকে ভাটার টান। কিন্তু গতকালও মেলায় ভিড় ছিল বেশ।

গতকাল যারা এসেছিল, তারা তালিকা হাতে খুঁজে খুঁজে বই কিনেছে। অনাহৃত ভিড়ভাট্টা নেই, নির্ঝঞ্ঝাটে বই কিনে তারা খুশি। গতকাল অন্যপ্রকাশের সামনে দেখা অভিনেত্রী ও মডেল রাধীকা চৌধুরীর সঙ্গে।

তাঁর এক হাতে বই, অন্যহাতে তালিকা। আলাপচারিতায় বলেন, ‘কিছুদিন ধরে নতুন বইয়ের তালিকা তৈরি করেছি। সেই তালিকা ধরে বই কিনেছি। এখন পরিবেশটা সত্যিই সুন্দর। ’

অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম বলেন, শেষ সপ্তাহে পাল্টে যায় মেলার দৃশ্যপট। এ সময় দর্শনার্থীর চেয়ে ক্রেতার সংখ্যা থাকে বেশি। ফলে এখন বিক্রি বেড়েছে।

আজ প্রাণের গ্রন্থমেলার শেষ শুক্রবার। একই সঙ্গে শিশুপ্রহরও। মেলার দোর খুলবে সকাল থেকেই।

প্রকাশনার শীর্ষে কবিতার বই : প্রতিবারের মতো এবারও সবচেয়ে বেশি প্রকাশিত হয়েছে কবিতার বই। বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের দেওয়া তথ্য মতে, বিগত ২৩ দিনে মোট বই এসেছে দুই হাজার ৮৯৯টি, যার মধ্যে কবিতার বই ৮৮৬টি। ২০১৬ সালে বের হয়েছিল তিন হাজার ৪৪৪টি বই। সেবারও সবচেয়ে বেশি ছিল কবিতার বই ৯৩৯টি। দ্বিতীয় অবস্থানে ছিল উপন্যাস ৫২৯টি। সংশ্লিষ্টরা বলছেন, কবিতার বইয়ের সংখ্যা আরো বেশি হতে পারে। যেসব বই একাডেমির জনসংযোগ বিভাগে জমা পড়েছে, তার ভিত্তিতে এ সংখ্যা নির্ধারণ করা হয়েছে। তবে বিভিন্ন প্রকাশনা সংস্থার কাছে খোঁজ নিয়ে জানা গেছে এ সংখ্যা অনেক বেশিই হবে। কেননা, অনেকে সব বই একাডেমির তথ্যকেন্দ্রে জমা দিতে পারেনি।

গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা : বিভিন্ন গুণীজনের নামে পুরস্কার ঘোষণা করেছে বাংলা একাডেমি। ২০১৬ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিকসংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য জার্নিম্যান বুকসেক চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৭, ২০১৬ সালে প্রকাশিত গুণমান ও শৈল্পিক বিচারে রফিকুন নবীর ‘দেশসেরা জগেসরা শিল্পীকথা’ গ্রন্থের জন্য প্রথমা প্রকাশন, পাভেল রহমানের ‘সাংবাদিকতা আমার ক্যামেরায়’ গ্রন্থের জন্য মাওলা ব্রাদার্স, রনজিত কুমার মণ্ডলের ‘আচার্য প্রফুল্লচন্দ্র রায়’ গ্রন্থের জন্য পুথিনিলয়কে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৭, ২০১৬ সালে গুণমান বিচারে সর্বাধিক শিশুতোষ গ্রন্থ প্রকাশের জন্য চন্দ্রাবতী একাডেমিকে রোকনুুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০১৭, ২০১৭ সালের গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে বাতিঘর, সংবেদ ও পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেডকে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৭ প্রদান করা হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি মেলার সমাপনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এসব পুরস্কার প্রাপকদের হাতে তুলে দেওয়া হবে।

আয়েশা ফয়েজ সাহিত্য পুরস্কার ঘোষণা : তাম্রলিপি প্রকাশনী প্রদত্ত আয়েশা ফয়েজ সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন দুজন। তাঁরা হলেন শ্বেতা শতাব্দী এষ ও মধুমিতা চক্রবর্তী। প্রয়াত নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মা আয়েশা ফয়েজের নামে গত বছর থেকে এই পুরস্কার প্রবর্তন করা হয়েছে। আগামী মার্চ মাসে এক অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার তুলে দেওয়া হবে। সুফিয়া হায়দারের নেতৃত্বাধীন চার সদস্যবিশিষ্ট বিচারকমণ্ডলীতে আরো ছিলেন মুহম্মদ জাফর ইকবাল, আহসান হাবীব ও গুলতেকিন খান।

দৃষ্টিহীনদের জন্য বই : গতকাল স্পর্শ ব্রেইল প্রকাশনা থেকে এসেছে আটটি নতুন বই। এগুলোর মধ্যে রয়েছে মুহম্মদ জাফর ইকবালের ‘দলের নাম ব্ল্যাক ড্রাগন’, ‘ঈশপের গল্প’, জুলভার্নের ‘৮০ দিনে বিশ্বভ্রমণ’, সৈয়দ নজিমউদ্দিন হাশেমের ‘গলদা দাদার গোয়েন্দাগিরি’, কবিতা সংকলন ‘স্পর্শ ছুরি’, লুত্ফুর রহমান রিটনের ‘রসগোল্লাটা কথা বলে’, কাইজার চৌধুরীর ‘শোভনের ৭১’। একই দিনে প্রকাশিত হয়েছে আইরিন সুলতানার সম্পাদনায় অডিও সিডি ‘৭১ দেখব বলে’। বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে বইগুলোর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, কথাসাহিত্যিক কাইজার চৌধুরী ও শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটন। ছিলেন বাংলা একাডেমির পরিচালক শাহিদা খাতুন ও স্পর্শ ব্রেইলের প্রতিষ্ঠাতা নাজিয়া জেবিন।

মোড়ক উন্মোচন : গতকাল মেলার মোড়ক উন্মোচন মঞ্চে বলাকা থেকে প্রকাশিত জয়নাল আবেদীনের উপন্যাস ‘আরাকান থেকে বাংলাদেশ’ এর মোড়ক উন্মোচন করেন সমকালের নির্বাহী সম্পাদক কবি-লেখক মুস্তাফিজ শফি এবং কালের কণ্ঠ’র জ্যেষ্ঠ প্রতিবেদক হায়দার আলী। সূচিপত্র থেকে প্রকাশিত শ ম রেজাউল করিমের ‘শীর্ষ মানবতাবিরোধী অপরাধীদের ফাঁসির রায় : ইতিহাসের দায় মুক্তি’ বইটির মোড়ক উন্মোচন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন, জাতীয় প্রেস ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি ও যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল  আলম।

বইমেলায় প্রকাশিত চারটি বইয়ের তথ্য-পরিচিতি : ছোবল : বরেণ্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের উপন্যাস। ষাটের দশক থেকেই ছোটগল্পকার হিসেবে পরিচিত হয়ে ওঠেন তিনি। তিনি কথাসাহিত্যের প্রচলিত ধারা তো বটেই, নিজের লেখাকেও বারবার নতুন পরীক্ষার সামনে দাঁড় করিয়েছেন। সময়ের সঙ্গে যেমন সমাজের সদর-অন্দর, সমাজের মানুষের ভেতর-বাহির পাল্টেছে; তেমনি পাল্টেছে তাঁর গল্পও। সম্প্রতি তিনি উপন্যাস লিখে খ্যাতি অর্জন করেছেন। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। দাম ১২০ টাকা।

শফাত শাহের লাঠি : বিশিষ্ট কবি মোহাম্মদ সাদিকের কাব্যগ্রন্থ। তিনি উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, তবে মূলত কবিতাই তাঁর ধ্যান-জ্ঞান। দীর্ঘদিন ধরে মগ্ন আছেন কাব্যচর্চায়। এ পর্যন্ত তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা ৯। বইটির ফ্ল্যাপে কবি ও তাঁর কবিতা সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক সৈয়দ আকরম হোসেন লিখেছেন, ‘তাঁর কবিতার ধমনিতে প্রবাহিত হয় চর্যাপদ থেকে একালের কাব্য-ঐতিহ্য। ’ বইটিতে পত্রস্থ হয়েছে তাঁর মরমি ধারার কবিতা। প্রকাশ করেছে চৈতন্য। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। দাম ২০০ টাকা।

বাংলাদেশের গণমাধ্যম ঘরে বাইরে : লেখক ও সাংবাদিক চিন্ময় মুত্সুদ্দীর বই। গণমাধ্যমের ভূমিকা ও নানা বিষয় নিয়ে এই বই। প্রকাশ করেছে বটেশ্বর বর্ণন। প্রচ্ছদ করেছেন এ কে এম খালেকুজ্জামান। দাম ৩৩০ টাকা।

নরম টিটু গরম লিটু : কিশোর উপন্যাসটির লেখক মোস্তফা মামুন। তিনি সাংবাদিকতার পাশাপাশি দীর্ঘদিন ধরে সাহিত্য চর্চা করছেন, কাজ করছেন সাহিত্যের নানা শাখায়। শিশু-কিশোরদের জন্য লিখে প্রভূত খ্যাতি অর্জন করেছেন। তাঁর এ বইটিও কিশোরদের জন্য। প্রকাশ করেছে অনন্যা। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। দাম ২০০ টাকা।

নতুন বই : মেলার ২৩তম দিনে নতুন ৭২টি বই এসেছে। এর মধ্যে গল্প ১০, উপন্যাস ৬, প্রবন্ধ ২, কবিতা ২২, গবেষণা ২, ছড়া ২, শিশুসাহিত্য ৩, জীবনী ২, রচনাবলি ২, মুক্তিযুদ্ধ ৩, ভ্রমণ ২, ইতিহাস ১, রম্য/ধাঁধা ১, ধর্মীয় ১, অনুবাদ ১ এবং অন্যান্য বিষয়ের ওপর আরো ১২টি নতুন বই এসেছে।

কথাসাহিত্যিক ও সাংবাদিক মোস্তফা কামালের চারটি নতুন বই প্রকাশিত হয়েছে। তাঁর ইতিহাসভিত্তিক উপন্যাস ‘অগ্নিকন্যা’ প্রকাশ করেছে পার্ল পাবলিকেশনস। অন্যপ্রকাশ থেকে বেরিয়েছে প্রেমের উপন্যাস ‘রূপবতী’। অনন্যা প্রকাশ করেছে কিশোর গোয়েন্দা উপন্যাস ‘প্রিন্স উইলিয়ামের আংটির খোঁজে’ ও রম্য রচনার বই ‘কিছু হাসি কিছু রম্য’।

এ ছাড়া নবযুগ এনেছে ড. সন্জীদা খাতুনের ‘সংস্কৃতির বৃক্ষ ছায়ায়’। কথাপ্রকাশ এনেছে আবুল ফজলের ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’। সময় এনেছে শামসুজ্জামান খানের ‘দূরে দূরান্তর’। নওরোজ কিতাবিস্তান এনেছে তাইসির রেজার নাটকের বই ‘লালপদ্ম’। একই প্রকাশনী থেকে বের হয়েছে তাঁর কবিতার বই ‘খেয়ালি মনের কাব্য’।

মেলামঞ্চের আয়োজন : গতকাল মেলার মূল মঞ্চে হয়েছে ‘অনুবাদ সাহিত্য : সাহিত্যেও অনুবাদ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আবদুস সেলিম। আলোচনায় অংশ নেন কবি ড. মুহাম্মদ সামাদ, কবি শামীম আজাদ এবং সাদাফ্ সায। সভাপতিত্ব করেন অধ্যাপক খালিকুজ্জামান ইলিয়াস। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল নাজিয়া জাবীনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘স্পর্শ’ এবং শাহাবুদ্দিন আহেমদ দোলনের পরিচালনায় ‘সুরসংগী চক্র’র পরিবেশনা। সংগীত পরিবেশন করেন আবদুল আউয়াল, শারমিন সুলতানা, সুমন চন্দ্র দাস, মির্জা শামসুল আলম, সুধীর মণ্ডল, জাকির হোসেন, জামাল দেওয়ান, বিমল বাউল দেলোয়ার হোসেন বয়াতী।

আজকের অনুষ্ঠান : বিকেলে গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘ব্যারিস্টার আবদুল রসুল : জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন মামুন সিদ্দিকী। আলোচনায় অংশগ্রহণ করবেন গোলাম কিবরিয়া ভূঁইয়া, তাবেদার রসুল বকুল ও সুভাষ সিংহ রায়। সভাপতিত্ব করবেন অধ্যাপক অজয় রায়। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।


মন্তব্য