kalerkantho


রক্তের গ্রুপ বদলে বিরল রোগ

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



রক্তের গ্রুপ বদলে বিরল রোগ

মাস তিনেক ধরে জ্বরে ভুগছিলেন ছবি পাল। শারীরিকভাবে দুর্বল। হাঁটাচলার ক্ষমতাও কমে যাচ্ছিল। রক্ত পরীক্ষা করে চিকিৎসক দেখলেন হিমোগ্লোবিনের মাত্রা নেমে দাঁড়িয়েছে ৩-এ। দ্রুত রোগীকে রক্ত দেওয়া জরুরি। আর তখনই জানা গেল, ভারতের পশ্চিমবঙ্গের এই রোগী তাঁর রক্তের গ্রুপ ক্ষণে ক্ষণে বদলে গিয়ে বিরল রোগে আক্রান্ত। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় এ রোগের নাম ‘ব্লাড কম্পোনেন্টস ডিসঅর্ডার’।

চিকিৎসকের কথামতো স্বজনরা যখন ছবি পালের রক্তের নমুনা নিয়ে ব্লাড ব্যাংকে যায়, তখন ব্লাড ব্যাংক জানায়, কাগজে লেখা রক্তের গ্রুপের সঙ্গে নমুনা রক্তের গ্রুপ মিলছে না। ফলে আবার নমুনা সংগ্রহ করা হয়। ৬০ বছর বয়সী এই রোগীর রক্তের নমুনা পরীক্ষা করে দেখা যায়, গ্রুপ কখনো এবি পজিটিভ, আবার কখনো ও পজিটিভ। এ নিয়ে বিভ্রান্তি বাড়তে থাকে।

জেলার ব্লাড ব্যাংক থেকে সেন্ট্রাল ব্লাড ব্যাংক, কোথাও চিকিৎসকরা বুঝে উঠতে পারছিলেন না, কোন গ্রুপটা আসল। অবশেষে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তির পর পরীক্ষা-নিরীক্ষা করে জানা যায়, ছবি পাল ব্লাড কম্পোনেন্টস ডিসঅর্ডারে আক্রান্ত। কুম্বস টেস্ট নামে এক ধরনের রক্ত পরীক্ষা করানো হয়। এর পাশাপাশি অস্থিমজ্জার অর্থাৎ হাড়ের ভেতরে যেখানে রক্ত তৈরি হয়, সেটারও পরীক্ষা হয়। তাতেই ধরা পড়ে তাঁর এই বিরল রোগ। পাশাপাশি ধরা পড়ে বারকিটস লিম্ফোমা নামে এক ধরনের ক্যান্সারেও আক্রান্ত তিনি।

ওই হাসপাতালের চিকিৎসক আশিস মুখোপাধ্যায় জানান, ছবি পালের দেহে অটো অ্যান্টিবডি তৈরি হচ্ছিল, যার জেরে দেহের অ্যান্টিজেন নষ্ট হয়ে যাচ্ছিল। ফলে তাঁর রক্তের গ্রুপ বোঝা যাচ্ছিল না। ক্ষণে ক্ষণে রক্তের চরিত্র বদলে যাচ্ছিল। তাঁকে দ্রুত রোগমুক্ত করা যাবে বলে আশাবাদী চিকিৎসকরা।  

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ১০ হাজারে মাত্র একজনের এই সমস্যা দেখা যায়। তবে এই সমস্যা সম্পর্কে সাধারণ মানুষ তো বটেই, এমনকি বহু চিকিৎসকও জানেন না। এই কারণে রক্তের গ্রুপের বদল হলে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা জরুরি।

হেমাটোলজিস্ট গৌরীশঙ্কর ভট্টাচার্য জানান, ব্লাড কম্পোনেন্টস ডিসঅর্ডার দেহের বিভিন্ন সমস্যার জেরে হতে পারে। বারকিটস লিম্ফোমা তারই একটি। ছবি পালের ক্ষেত্রে এটাই কারণ। তা ছাড়া দেহে প্রোটিনের মাত্রার হেরফের হলেও এই সমস্যা দেখা দিতে পারে। সূত্র : আনন্দবাজার।


মন্তব্য