kalerkantho

ম্যামথ ফিরে আসছে!

কালের কণ্ঠ ডেস্ক   

২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ম্যামথ ফিরে আসছে!

লোমে ঢাকা বিশালাকার শরীর নিয়ে থপথপ করে হাঁটত ম্যামথ। বড় বড় দাঁত, শরীরের তুলনায় পুঁচকে দুটি কান আর সরল চোখ নিয়ে ‘আইস-এজ’ লাভারদের মনে জায়গা করে নিয়েছিল এই ম্যামথ।

কিন্তু প্রাণীটি বিলুপ্ত হয়ে গেছে হাজার হাজার বছর আগেই। আধুনিক মানুষ তার কৃত্রিম রূপ দেখেছে সিনেমার পর্দায়। কিন্তু বাস্তবেও এবার জন্ম নেবে ম্যামথ। অন্তত এমনটাই দাবি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের। সম্প্রতি বোস্টনে ‘আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অব সায়েন্স’-এর (এএএএস) সভায় এমনই চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন বিজ্ঞানীরা।

কিন্তু কিভাবে? ম্যামথ ও হাতির হাইব্রিড এই প্রাণীর জন্ম দিতে জিন এডিটিং টেকনোলজির দ্বারস্থ হয়েছেন বিজ্ঞানীরা। বিশেষজ্ঞদের দাবি, বিলুপ্ত প্রাগৈতিহাসিক এই প্রাণীকে ফিরিয়ে আনার কাজও প্রায় শেষ। এ মুহূর্তে গবেষণাগারে হাইব্রিড ভ্রূণ তৈরির কাজও চলছে পুরোদমে। বিজ্ঞানীদের আশা, আগামী দুই বছরের মধ্যেই ফের জন্ম নেবে তুষার যুগে হারিয়ে যাওয়া এই প্রাণী।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা জানাচ্ছেন, পাঁচ হাজার বছর আগে ইউরোপ, এশিয়া, উত্তর আমেরিকার বিস্তীর্ণ অঞ্চলে ঘুরে বেড়াত ম্যামথরা। বিশ্ব উষ্ণায়নের জন্য ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যায় এই প্রজাতি। সাইবেরিয়ায় বরফের মধ্যে পাওয়া গিয়েছিল ম্যামথের ‘ফ্রোজেন’ ডিএনএর নমুনা। নিশ্চিহ্ন হয়ে যাওয়া সেই প্রাণীর জন্ম দিতে ওই ডিএনএ নমুনাই ব্যবহার করা হচ্ছে। সূত্র : আনন্দবাজার পত্রিকা।


মন্তব্য