kalerkantho


দুই দশকে ভিনগ্রহীর মীমাংসা!

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



দুই দশকে ভিনগ্রহীর মীমাংসা!

এলিয়েন বা ভিনগ্রহের প্রাণী আদৌ আছে কি না—এ নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষ নেই। এই অবস্থায় মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা জানিয়েছে, এ জল্পনা-কল্পনা আর বেশিদিন বয়ে বেড়াতে হবে না।

তাদের মতে, ভিনগ্রহের প্রাণী আছে কি না, তা আগামী ২০ বছরের মধ্যেই নিশ্চিত হওয়া যাবে।

বহুদিন অনুসন্ধানেও এখন পর্যন্ত অন্য কোনো গ্রহে প্রাণের অস্তিত্ব মেলেনি। দূরবর্তী অংশে গ্রহ-নক্ষত্র থাকলেও সেগুলো সম্পর্কে পরিষ্কার ধারণা পাওয়া কঠিন। তাই আপাতত সৌরজগতের সব কটি গ্রহে অনুসন্ধান চালানোর চেষ্টা চলছে।

সম্প্রতি বৃহস্পতির উপগ্রহ ইউরোপায় গুরুত্বপূর্ণ অভিযান শুরু করতে যাচ্ছে নাসা। আর এই অভিযান চালানো হবে খুবই গুরুত্ব দিয়ে। অভিযানটি ২০২৫ সাল নাগাদ শুরু হবে। নাসার জ্যেষ্ঠ কর্মকর্তা ড. কেভিন হ্যান্ড ওই অভিযানে সম্পৃক্ত। তিনি জানান, প্রাথমিকভাবে ইউরোপার ভূপৃষ্ঠে অনুসন্ধান চালানো হবে।

এতে কোনো কিছু না মিললে আরো সংবেদনশীল রোবট পাঠানো হবে, যা এর ভূ-অভ্যন্তরে প্রবেশ করে অনুসন্ধান চালাবে। এ ছাড়া ইউরোপার বরফের ফাটলে রোবট ঢুকবে তথ্য অনুসন্ধানের জন্য।

ড. হ্যান্ড বলেন, ‘মানুষের ইতিহাসে প্রথমবারের মতো আমরা এমন একটি মিশন শুরু করতে যাচ্ছি, যার মাধ্যমে জানা যাবে বায়োলজি পৃথিবীর বাইরে কাজ করে কি না। ’ তিনি বলেন, ‘এ মিশন থেকে ঠিকঠাক তথ্য আহরণ করতে পারলে আগামী ২০ বছরের মধ্যেই আমরা সৌরজগতে প্রাণের সন্ধান সম্পর্কে নিশ্চিত হতে পারব। ’ সূত্র : ইনডিপেনডেন্ট।


মন্তব্য