kalerkantho


সবিশেষ

বেকারদের কাপড় ধোয়া ফ্রি

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



এই প্রচেষ্টার নাম হতে পারে, ‘কিছু একটা অন্তত করা’। যুক্তরাজ্যের বেসরকারি একটি কম্পানি বেকারদের জন্য কিছু একটা করার প্রয়াস থেকে সিদ্ধান্ত নিয়েছে, তারা চাকরির সাক্ষাত্কারে অংশ নেওয়ার জন্য বেকারদের কাপড় বিনা মূল্যে পরিষ্কার করে দেবে।

ওই কম্পানির নাম টিম্পসন ড্রাই ক্লিনার। এর একটি সাইনবোর্ডে লেখা আছে, ‘আপনি যদি বেকার হয়ে থাকেন এবং সাক্ষাত্কারের জন্য একটি পোশাক থাকে, তাহলে আমরা তা বিনা মূল্যে পরিষ্কার করে দেব। ’ টিম্পসনের শাখা আছে প্রায় ৫০০টি। সবটিতেই থাকছে বেকারদের জন্য এই সুযোগ।

এখানে বলে রাখা ভালো, দেশটির সরকারি ওয়েবসাইটে বলা আছে, চাকরিপ্রত্যাশীরা সাক্ষাত্কারের জন্য ভালো কাপড় কিনতে সরকারের কাছে আর্থিক সাহায্য চাইতে পারবে।

যুক্তরাজ্যে গৃহহীনদের মধ্যে বেকারত্বের হার সবচেয়ে বেশি। দেশটির আবাসন কর্তৃপক্ষের হিসাব বলছে, আবাসনের জন্য ২০১৬ সালের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত যে পরিমাণ আবেদন জমা পড়েছে, তা ২০১৫ সালের তুলনায় ২ শতাংশ বেশি। কিন্তু ২০১০ সালের তুলনায় ২০১৬ সালে গৃহহীনের সংখ্যা বেড়েছে প্রায় দ্বিগুণ।

যুক্তরাজ্যে গৃহহীনদের চাকরি পাওয়া খুবই কঠিন।

কারণ চাকরি পাওয়ার জন্য যে স্থায়ী ঠিকানার প্রয়োজন পড়ে, এর জন্য বিড়ম্বনায় পড়তে হয় তাদের। এ ছাড়া চাকরির সাক্ষাত্কার দিতে যাওয়ার জন্য পরিষ্কার কাপড় সংগ্রহ করাও তাদের জন্য একটা ‘চ্যালেঞ্জ’। সূত্র : দ্য গার্ডিয়ান।


মন্তব্য