kalerkantho

সোমবার । ২০ ফেব্রুয়ারি ২০১৭ । ৮ ফাল্গুন ১৪২৩। ২২ জমাদিউল আউয়াল ১৪৩৮।


ভারতের রাষ্ট্রপতি ভবনে প্রথম ‘আর্টিস্ট ইন-রেসিডেন্স’ হচ্ছেন শিল্পী শাহাবুদ্দিন

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভারতের রাষ্ট্রপতি ভবনে প্রথম ‘আর্টিস্ট ইন-রেসিডেন্স’ হচ্ছেন শিল্পী শাহাবুদ্দিন

বাংলাদেশের প্রখ্যাত চিত্রশিল্পী ও মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ ভারতের রাষ্ট্রপতি ভবনে আজ শনিবার থেকে পাঁচ দিন অবস্থান করবেন। ‘আর্টিস্ট ইন-রেসিডেন্স’ হিসেবে তিনি হবেন প্রথম বিদেশি, যিনি ভারতীয় রাষ্ট্রপতি ভবনে বসবাস করবেন। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের আমন্ত্রণে তিনি রাষ্ট্রপতি ভবনে যাচ্ছেন। এ সময় তিনি আর্টিস্ট ইন-রেসিডেন্স হিসেবে ছবি আঁকবেন। পাশাপাশি রাষ্ট্রপতি ভবনে ‘শান্তি’ থিমের ওপর তাঁর চিত্র প্রদর্শনীরও ব্যবস্থা করা হয়েছে।

গতকাল শুক্রবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, শিল্পী শাহাবুদ্দিন এমন একজন সেলিব্রিটি আন্তর্জাতিক শিল্পী, যাঁর শিল্পকর্ম ফ্রান্সের বার্গ-এন-ব্রেস জাদুঘর, বুলগেরিয়ার জাতীয় জাদুঘর, সুইজারল্যান্ডের লোজনে অলিম্পিক জাদুঘর, দক্ষিণ কোরিয়ার সিউল অলিম্পিক জাদুঘর, তাইওয়ানের জাতীয় জাদুঘর, বাংলাদেশের জাতীয় জাদুঘরসহ বিভিন্ন দেশের গ্যালারিতে এবং ব্যক্তিগতভাবে সংগ্রহে রয়েছে। পৃথিবীব্যাপী তাঁর চিত্র প্রদর্শিত হয়েছে এবং গান্ধীজি ও শেখ মুজিবুর রহমানের পোর্ট্রেটসহ তাঁর আঁকা বহু চিত্রকর্ম বারবার প্রদর্শনীর ঘটনা ঘটেছে। তিনি রবীন্দ্রনাথ ঠাকুর ও মাদার তেরেসাকে প্রেরণার উৎস মনে করেন।

শিল্পী শাহাবুদ্দীন রাষ্ট্রপতি ভবনে আর্টিস্ট ইন-রেসিডেন্স হিসেবে আজ ১৮ ফেব্রুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত অবস্থান করবেন—গতকাল রাষ্ট্রপতি ভবন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, শিল্পী শাহাবুদ্দীন বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্লাটুন কমান্ডারের দায়িত্ব পালন করেন। তখন তাঁর বয়স ছিল ২১ বছর। তিনি বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ ছিলেন। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর তত্কালীন রেডিও পাকিস্তান ভবনের ছাদের ওপর প্রথম পতাকা উত্তোলন করেন তিনি।

রাষ্ট্রপতি ভবনে শাহাবুদ্দীনের ‘শান্তি’ শিরোনামে একক চিত্র প্রদর্শনীও থাকছে। রাষ্ট্রপতি ভবনের মিউজিয়াম আর্ট গ্যালারিতে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এতে সহযোগিতা করছে কলকাতাভিত্তিক গাঙ্গেজ আর্ট গ্যালারি। সাধারণ দর্শনার্থীদের জন্য প্রদর্শনী উন্মুক্ত থাকছে। তেলকাটোরা গার্ডেনের বিপরীতে ৩০ নম্বর গেট দিয়ে দর্শনার্থীরা প্রবেশ করতে পারবে।

প্রসঙ্গত, ২০১৩ সালের ১১ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় প্রথমবারের মতো আর্টিস্ট ইন-রেসিডেন্স কর্মসূচি চালু করেন। লেখক ও শিল্পীদের রাষ্ট্রপতি ভবনে রাখার সুযোগ তৈরি করতে এ কর্মসূচি নেন তিনি।


মন্তব্য