kalerkantho


চকোলেট নিয়ে পিএইচডি

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



চকোলেট নিয়ে পিএইচডি

চকোলেট নিয়ে পিএইচডি হতেই পারে। এ নিয়ে ভ্রু কোঁচকানোর কিছু নেই। কিন্তু প্রেক্ষাপট তো অবশ্যই বিবেচনায় রাখতে হবে। আর এই প্রেক্ষাপটের কারণেই ‘চকোলেট নিয়ে পিএইচডি’ করার বিষয়টি আন্তর্জাতিক গণমাধ্যমে খবর হয়েছে।

পশ্চিম ইংল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয় শিগগিরই চালু করতে যাচ্ছে এক ‘অভিনব’ পিএইচডি কোর্স। যাদের কাছে চকোলেট শুধুই খাদ্যবস্তু নয়, যাদের চকোলেটই হলো ধ্যানজ্ঞান, তাদের জন্য শুরু হতে যাচ্ছে এই চকোলেট পিএইচডি। আর এর জন্য বছরে পাওয়া যাবে ১৫ হাজার পাউন্ডের অনুদান। গবেষণা করা যাবে চকোলেটের জেনেটিক ফ্যাক্টরগুলো নিয়ে।

তিন বছরের এই কোর্সটি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয় যুক্তরাজ্যের চকোলেট ইন্ডাস্ট্রির তরফ থেকে ক্রমাগত দাবি আসার কারণে। বিভিন্ন রকমের কোকোর ফরেন্সিক জ্ঞান অর্জনের জন্যই চালু করা হচ্ছে এই ‘অভিনব’ পিএইচডি কোর্স।

আগ্রহীরা আগামী ২৭ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করতে পারবেন ব্রিস্টলের এই বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব হেলথ অ্যান্ড অ্যাপ্লায়েড সায়েন্স বিভাগে। সফলভাবে গবেষণা সম্পন্ন করতে পারলে চাকরিও মিলতে পারে বিশ্বের খ্যাতনামা চকোলেট প্রস্তুতকারক কম্পানিগুলোতে। এর তালিকায় আছে মনডেলেজ অন্টারন্যাশনাল, ক্যাডবেরি, মিলকা, প্রিন্স কিংবা ওরিওর মতো কম্পানি। সূত্র : এই সময়।


মন্তব্য