kalerkantho


ফাঁস হওয়া প্রশ্নেই হলো এসএসসির গণিত পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ফাঁস হওয়া প্রশ্নেই হলো এসএসসির গণিত পরীক্ষা

মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের মাধ্যমে আগের রাতে ফাঁস হওয়া প্রশ্নেই গতকাল রবিবার এসএসসির ঢাকা বোর্ডের গণিতের পরীক্ষা নেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। বিডিনিউজ এক প্রতিবেদনে দাবি করেছে, তাদের একজন প্রতিবেদক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি গ্রুপ থেকে পাওয়া মোবাইল নম্বরে পরীক্ষার্থী সেজে যোগাযোগ করে গত শনিবার হোয়াটসঅ্যাপে গণিতের প্রশ্ন পেয়েছিলেন।

গতকাল সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত গণিত (আবশ্যিক) বিষয়ে পরীক্ষা শেষে পরীক্ষার্থীদের কাছ থেকে প্রশ্নপত্র মিলিয়ে দেখা গেছে, হুবহু সেই প্রশ্নেই গতকাল গণিতের সৃজনশীল ও এমসিকিউ অংশের পরীক্ষা হয়েছে।

গত কয়েক বছর ধরে পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস নিয়ে ব্যাপক আলোচনা চললেও শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বরাবরই তা নাকচ করা হচ্ছিল। এবার প্রমাণ পাওয়ার কথা জানানো হলে তার বিস্তারিত শুনে আন্তশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার একে ‘উদ্বেগের বিষয়’ বলে মন্তব্য করেন। তিনি বলেন, শনিবার রাতে বোর্ড কর্তৃপক্ষও কথিত ফাঁস হওয়া একটি প্রশ্নপত্র পেয়েছিল। তবে তার সঙ্গে মূল প্রশ্নপত্র মেলেনি। তবে সকাল সাড়ে ৯টায় যে প্রশ্ন তাঁরাও পেয়েছিলেন, তা মূল প্রশ্নপত্রের সঙ্গে মিলে গেছে বলে তিনি স্বীকার করেন।

কিভাবে প্রশ্ন ফাঁস হলো জানতে চাইলে তপন কুমার বলেন, ‘আমাদের ধারণা ট্রেজারি থেকে প্রশ্ন বের করে কেউ ওই প্রশ্ন বাইরে পাঠিয়ে দিয়েছিল। ’


মন্তব্য