kalerkantho


হাস্যরসে সম্পর্ক মধুর

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



হাস্যরসে সম্পর্ক মধুর

সঙ্গীর সঙ্গে সম্পর্ক গভীর করতে নতুন উপদেশ দিলেন মার্কিন এক যোগাযোগবিদ। তাঁর মতে, সম্পর্ক উপভোগ্য করে তুলতে কৌতুক কিংবা হাসাহাসির গুরুত্ব অপরিসীম। এ ক্ষেত্রে কৌতুকটি এমন কোনো বিষয়ে হতে হবে, যে বিষয়ে দুজনই একমত। তবে খেয়াল রাখতে হবে, কোনো কৌতুক কিংবা ইয়ার্কি-ফাজলামি যেন সঙ্গীকে আক্রমণ করে না হয়।

গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব কানসাসের যোগাযোগ বিভাগের অধ্যাপক জেফরি হল। গবেষণাটি তিনি চালিয়েছেন ‘মেটা-অ্যানালিসিস’ পদ্ধতিতে। অর্থাৎ একই বিষয়ক একাধিক (৩৯টি) গবেষণার ফলাফল নিয়ে তিনি পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছেন। আর পরীক্ষা-নিরীক্ষার পর যে ফল পেয়েছেন, তা প্রতিবেদন আকারে ছাপা হয়েছে ‘পার্সোনাল রিলেশনশিপস’ সাময়িকীতে।

প্রতিবেদনে অধ্যাপক জেফরি বলেছেন, সম্ভাব্য সঙ্গীর প্রতি ব্যক্তির রোমান্টিক আকর্ষণ কতটা হবে, তার অনেকটাই নির্ভর করবে একই বিষয় নিয়ে দুজন কতটা মজা পাচ্ছেন কিংবা হাসাহাসি করছেন। এর মাত্রা যত বেশি হবে, সম্পর্ক ততই উপভোগ্য হয়ে উঠবে।

জেফরি বলেন, ‘এমন বিষয় উপস্থাপন করতে হবে, যেটা দুজনের কাছেই মজাদার হবে।

শুধু নিজের কাছে মজাদার হলে হবে না। ’ তিনি সতর্ক করে দিয়ে বলেন, ‘এ ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখতে হবে, কোনো কৌতুক যেন সঙ্গীকে হেয় করে উপস্থাপন করা না হয়। এতে হিতে বিপরীত হতে পারে। ’ সূত্র : ডেইলি মেইল।


মন্তব্য