kalerkantho


আকবর আলি খান বললেন

সার্চ কমিটি ব্যর্থ তত্ত্বাবধায়ক প্রশ্নে গণভোট দিন

নিজস্ব প্রতিবেদক   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সার্চ কমিটি ব্যর্থ তত্ত্বাবধায়ক প্রশ্নে গণভোট দিন

গতকাল ইউসিবি পাবলিক পার্লামেন্ট শীর্ষক সংসদীয় বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আকবর আলি খানসহ অতিথি ও প্রতিযোগীরা। ছবি : কালের কণ্ঠ

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান বলেছেন, এর আগে বাংলাদেশে কোনো সার্চ কমিটিই যোগ্য ব্যক্তি বাছাইয়ের ক্ষেত্রে কাঙ্ক্ষিত সফলতার পরিচয় দিতে পারেনি। সম্প্রতি গঠিত সার্চ কমিটিও নির্বাচন কমিশনার সুপারিশের ক্ষেত্রে সফল হয়নি। নির্বাচনকালীন সরকার কী হবে, তা শুধু রাজনৈতিক দলের বিষয় নয়। জনগণই এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। সে ক্ষেত্রে ‘গণভোট’ প্রয়োজন। জনগণ যদি বলে করতে হবে, তাহলে সেটা করতে হবে।

গতকাল শনিবার এফডিসিতে আয়োজিত ‘ইউসিবি পাবলিক পার্লামেন্ট’ শীর্ষক সংসদীয় বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আকবর আলি খান এসব কথা বলেন।   নির্বাচনকালীন সরকার প্রক্রিয়া কেমন হওয়া উচিত, তা নিয়ে উদ্বোধনী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি বছরব্যাপী এ প্রতিযোগিতার উদ্বোধন করেন।

ড. আকবর আলি খান বলেন, নির্বাচন কমিশনে এমন লোককে নিয়োগ দেওয়া উচিত, যে ব্যক্তি  কোনো রাজনৈতিক দলের কিংবা তার অঙ্গসংগঠনের সদস্য ছিল না। নির্বাচন কমিশনে এমন লোককে দেওয়া উচিত, যার অভিজ্ঞতা আছে।

নির্বাচন কমিশনে এমন লোককে দেওয়া উচিত যাকে নিয়ে কোনো বিতর্ক নেই। যদি সে (মনোনীত ব্যক্তি) কোনো দলের কাছে গ্রহণযোগ্য না হয়, তাহলে তাকে দেওয়া হবে না। এতে হয়তো তার প্রতি অবিচার হবে। কিন্তু এটা ওই ব্যক্তির প্রতি বিচার করার জন্য নয়। এটা নির্বাচন করার জন্য প্রার্থী নির্বাচন। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এ উপদেষ্টা বলেন, নির্বচন কমিশনের জন্য সার্চ কমিটিকে ১০ দিনের সময় দেওয়া হয়েছিল। তারা বিভিন্ন দল থেকে প্রার্থীদের নাম নিয়ে তাদের পছন্দমতো নাম বাছাই করেছে। কিন্তু ১০ দিনের মধ্যে এ কাজ করা সম্ভব নয়।

আকবর আলি আরো বলেন, বাংলাদেশে বিদ্যমান রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন হওয়া জরুরি। রাজনৈতিক দলগুলোর মধ্যে বিরাজমান অসহিষ্ণুতা ও অশালীন বাগ্যুদ্ধ গণতন্ত্রের সুষ্ঠু বিকাশের জন্য সহায়ক নয়।

বিতর্ক সংগঠন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) চেয়ারম্যান এম এ সবুর ও এটিএন বাংলার নওয়াজেস আলী খান প্রমুখ।


মন্তব্য