kalerkantho


এক ছবিতে ৫০০ স্বজন

কালের কণ্ঠ ডেস্ক   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



এক ছবিতে ৫০০ স্বজন

চীনের একটি পরিবারের পাঁচ শর বেশি সদস্য একত্র হয়েছিলেন পারিবারিক একটি ছবি তোলার উদ্দেশ্যে। পূর্বাঞ্চলের ঝিজিয়াং প্রদেশের শিশে গ্রামের রেন পরিবারের সদস্যরা চীনা নববর্ষ উপলক্ষে গত সপ্তাহে এক পারিবারিক পুনর্মিলনীতে জড়ো হন এবং সেখানেই একই ফ্রেমে ধরা হয় সবাইকে। কয়েক পুরুষ ধরে ওই গ্রামে বসবাস করছে ‘রেন’ পরিবার। তাদের সেই ছবিটি তোলেন ঝ্যাং লিয়ানজং নামের একজন আলোকচিত্রী। একটি ড্রোন ব্যবহার করে ছবিটি তুলতে হয়েছে তাঁকে।

ঝ্যাং লিয়ানজং জানান, ৮৫১ বছর আগের রেন পরিবারের পূর্বপুরুষদের খুঁজে পাওয়া যাবে। তবে আট দশক ধরে পরিবারটির ফ্যামিলি ট্রি বা বংশপরম্পরা সংরক্ষণ করা হচ্ছে না। কিন্তু সম্প্রতি এ বিষয়টি নিয়ে সচেতন হন পরিবারটির বয়স্ক সদস্যরা। বংশপরম্পরাটি হালনাগাদ করার জন্য পরিবারটির বর্তমান সদস্যদের মধ্য থেকে কমপক্ষে দুই হাজার সদস্যকে একত্র করার চেষ্টা করেন তাঁরা। পরিবারের বয়স্কদের ডাকে সাড়া দিয়ে শেষ পর্যন্ত পেইজিং, সাংহাই, ঝিজিয়াং ও তাইওয়ান থেকে ছুটে আসেন পাঁচ শর বেশি সদস্য। তাঁদের দিয়ে হালনাগাদের কাজটি সফলভাবেই করা হয়।

গ্রামপ্রধান ও রেন পরিবারের সদস্য রেন তুয়ানজাই চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়াকে বলেন, ‘একত্র হওয়ার প্রধান একটা কারণ হলো আমাদের উত্তরসূরিরা শেষ পর্যন্ত কী করছে, কোথায় বসবাস করছে, তা আমাদের পূর্বপুরুষদের জানানো। আর একত্র হওয়ার আরেকটি কারণ হলো উত্তরসূরিদের তাদের শিকড় সম্পর্কে জানানো, যাতে তারা যেখানেই যায়, এটা যেন মনে থাকে তারা কোথা থেকে এসেছে। ’ সূত্র : বিবিসি।

 


মন্তব্য