kalerkantho


জিয়া অরফানেজ মামলা

অনাস্থা জানিয়ে অন্য আদালতে বদলির আবেদন খালেদার

নিজস্ব প্রতিবেদক   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক আবু আহমেদ জমাদারের প্রতি অনাস্থা জানিয়ে হাইকোর্টে আবেদন করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ওই আদালতে বিচারাধীন জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা অন্য আদালতে বদলির আবেদন জানানো হয়েছে। খালেদা জিয়ার পক্ষে তাঁর আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করেছেন। আবেদনে নিম্ন আদালতে মামলার বিচার কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনাও চাওয়া হয়েছে।

বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চে আগামী ১৩ ফেব্রুয়ারি এই আবেদনের ওপর শুনানির দিন ধার্য করা হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০০৮ সালের ৩ জুলাই রমনা মডেল থানায় মামলা করে। মামলায় খালেদা জিয়া এবং তাঁর দুই ছেলে তারেক রহমান ও আরাফাত রহমান কোকোসহ সাতজনকে আসামি করা হয়। ২০০৯ সালের ৫ আগস্ট এ মামলার অভিযোগপত্র দেয় দুদক। মামলাটি ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক আবু আহমেদ জমাদারের আদালতে বিচারাধীন। মামলার বিচারকাজ শেষ পর্যায়ে রয়েছে। এ অবস্থায় বিচারকের প্রতি অনাস্থা জানান খালেদা জিয়া।

কিন্তু বিচারক আবেদন খারিজ করে দেন। গত ২ ফেব্রুয়ারি দেওয়া এ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া।

খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, ‘এই আদালতে আরো অনেক মামলা বিচারাধীন। সেসব মামলায় এক বা দেড় মাস পর পর দিন ধার্য করা হয়। কিন্তু  খালেদা জিয়ার ক্ষেত্রে প্রতি সপ্তাহেই শুনানি করা হচ্ছে। এতে অপরাপর সাধারণ মানুষের মতো ন্যায়বিচার পাচ্ছেন না খালেদা জিয়া। তাঁকে রাজনৈতিকভাবে হয়রানি করতেই বিচারে তাড়াহুড়া করা হচ্ছে। এ আদালতে খালেদা জিয়া ন্যায়বিচার পাবেন না।


মন্তব্য