kalerkantho

বহুতল ভবনে অরণ্য

কালের কণ্ঠ ডেস্ক   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বহুতল ভবনে অরণ্য

দূষণ-ক্লান্ত শহরে কংক্রিটের জঙ্গলে হঠাৎ যদি চোখে পড়ে গগনচুম্বী সবুজ জঙ্গল? আকাশছোঁয়া ইমারত জড়িয়ে রয়েছে শুধুই গাছ? সবুজ জঙ্গলে ফুটে রয়েছে নাম না জানা কত জংলি ফুল!—এটা কোনো কল্পবিজ্ঞান নয়, এই দৃশ্য দেখতে চাইলে আপনাকে যেতে হবে চীনে। যেখানে তৈরি করা হচ্ছে এশিয়ার প্রথম ভার্টিক্যাল ফরেস্ট।

উষ্ণায়নের এই যুগে এটাই হয়তো বিকল্প উপায় হতে চলেছে। ভার্টিক্যাল ফরেস্ট। মানে আকাশছোঁয়া বিল্ডিংয়ের খাঁজে খাঁজে সবুজের সম্ভার। চীনের ন্যানজিং শহরটি বিশ্ব মানচিত্রে আপাতত সবার নজরে। ওখানেই তৈরি করা হচ্ছে এশিয়ার প্রথম ভার্টিক্যাল ফরেস্ট। ইতালির নামি সংস্থার তত্ত্বাবধানে চলছে কাজ। ৬৫৬ ও ৩৫৪ ফুট উচ্চতার টাওয়ার দুটির পুরোটাই হবে জঙ্গল। থাকছে তিন হাজারেরও বেশি গাছ, আড়াই হাজার প্রজাতির গুল্ম। টাওয়ারের ভেতর থাকছে অফিস, মিউজিয়াম, রুফটপ ক্লাব ইত্যাদি।

রুফটপে ২৪৭ কক্ষের একটি বিলাসবহুল হোটেল।

পরীক্ষা করে দেখা গেছে, ওই ভার্টিক্যাল ফরেস্ট প্রতিদিন ১৩২ পাউন্ড বা ৬০ কেজি অক্সিজেন উত্পাদন করবে। ২০১৮ সালের মধ্যেই শেষ হয়ে যাচ্ছে জঙ্গল তৈরির কাজ। সুইজারল্যান্ড ও ইতালির মিলান শহরে রয়েছে এমন জঙ্গল। এবার এশিয়াও পেতে চলেছে ভার্টিক্যাল ফরেস্টের স্বাদ। সূত্র : এই সময়।


মন্তব্য