kalerkantho


প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন বিদায়ী নির্বাচন কমিশনাররা

বিশেষ প্রতিনিধি   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন বিদায়ী নির্বাচন কমিশনাররা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন প্রধান নির্বাচন কমিশনার ও চার কমিশনার। মেয়াদ শেষ হওয়ার তিন দিন আগে গতকাল রবিবার জাতীয় সংসদ ভবনে এই সাক্ষাত্কালে তাঁরা প্রধানমন্ত্রীর সঙ্গে আধাঘণ্টা বৈঠক করেন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ পরে এই বিদায়কে ‘বিদায়ী সালাম’ আখ্যায়িত করে বলেন, এটিই প্রধানমন্ত্রীর সঙ্গে বিদায়ী ইসির শেষ সাক্ষাৎ।

আগামীকাল মঙ্গলবার বিকেল ৩টায় রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন তাঁরা। পরদিন ৮ ফেব্রুয়ারি সিইসি কাজী রকিবউদ্দীন আহমদসহ চার কমিশনার বিদায় নেবেন। আরেক নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজের মেয়াদ শেষ হবে আগামী ১৪ ফেব্রুয়ারি।

গতকাল সন্ধ্যা সোয়া ৬টার দিকে জাতীয় সংসদ ভবনে পৌঁছান সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ, নির্বাচন কমিশনার মোহাম্মদ আব্দুল মোবারক, মোহাম্মদ আবু হাফিজ, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী ও মো. শাহনেওয়াজ। তাঁদের সঙ্গে ছিলেন ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে সন্ধ্যা ৬টা ৫২ মিনিটে সংসদ ভবন থেকে বেরিয়ে আসেন তাঁরা।

এ সময় সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছি, বিদায়ী সালাম দিয়েছি। উনি আমাদের থ্যাংকস দিয়েছেন।

’ সাক্ষাত্কালে ইসির পাঁচ বছরের কার্যক্রম তুলে ধরেছেন কি না—এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘আমরা ওনাকে বলেছি, আলোচনা করেছি। ’ নতুন কমিশন নিয়োগে প্রধানমন্ত্রীর কাছে বর্তমান কমিশন কোনো প্রস্তাব করেছে কি না—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের সুপারিশ করার কোনো বিষয় নয়। এটি রাষ্ট্রপতির এখতিয়ার। রাষ্ট্রপতি নতুন কমিশন গঠন করবেন। ’ আগামী নির্বাচন কিভাবে ভালো করা যায় সে ব্যাপারে অভিজ্ঞতার আলোকে কোনো প্রস্তাব বা সুপারিশ করেছেন কি না—এমন প্রশ্নে কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, ‘আমরা বিদায়ী কমিশন। আমরা ওনাকে সালাম দিয়ে গেলাম। মঙ্গলবার রাষ্ট্রপতিকে সালাম দেব। ’

নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, ‘আমরা সন্ধ্যা সোয়া ৬টার দিকে সংসদ ভবনে প্রবেশ করেছি। প্রধানমন্ত্রীর সঙ্গে আধাঘণ্টার মতো বৈঠক করেছি। বৈঠকে আমাদের বিদায়ের কথা জানিয়েছি। ’

ইসি সচিবালয় সূত্রে জানা গেছে, বর্তমান কমিশনের মেয়াদ পূর্তির শেষ দিন ৮ ফেব্রুয়ারি বর্তমান কমিশনকে বিদায় সংবর্ধনা দেবে ইসি সচিবালয়। এ লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছে কমিশন সচিবালয়। ওই বিদায় সংবর্ধনায় সিইসি ও অন্যরা নিজেদের অনুভূতি তুলে ধরবেন।


মন্তব্য