kalerkantho


ল্যুভ জাদুঘরে হামলার চেষ্টা গুলিবিদ্ধ ১

কালের কণ্ঠ ডেস্ক   

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ল্যুভ জাদুঘরে হামলার চেষ্টা গুলিবিদ্ধ ১

ফ্রান্সের রাজধানী প্যারিসে বিখ্যাত ল্যুভ জাদুঘরে ছুরি নিয়ে হামলার চেষ্টা করা এক ব্যক্তিকে গুলি করে আহত করেছেন জাদুঘরের নিরাপত্তার দায়িত্বে থাকা সেনা সদস্যরা। স্থানীয় সময় গতকাল শুক্রবার সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে। এ হামলাচেষ্টার নিন্দা জানিয়ে দেশটির প্রধানমন্ত্রী বার্নার্ড কেজেনাভ হামলাচেষ্টার ধরনকে ‘সন্ত্রাসী প্রকৃতি’র বলে উল্লেখ করেছেন।

পুলিশের বরাত দিয়ে বিবিসি জানায়, ল্যুভ মিউজিয়ামের বাইরে আন্ডারগ্রাউন্ড শপিং এরিয়ায় ঢোকার চেষ্টা করছিলেন ওই ব্যক্তি। নিরাপত্তার দায়িত্বে থাকা সেনারা তাকে বাধা দিলে তিনি ‘আল্লাহু আকবর’ বলে চিত্কার দিয়ে সেনাদের ওপর হামলার চেষ্টা চালায়। তখন সেনারা তার ওপর পাঁচটি গুলি ছোড়েন। একটি গুলি তার তলপেটে লেগেছে। পরে তাকে হাসপাতালে নেওয়া হয়। তার ছুরির আঘাতে এক সেনা সদস্যও আহত হয়েছেন।    

পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তির সঙ্গে দুটি কাঁধব্যাগ ছিল, তবে তাতে বিস্ফোরক জাতীয় কিছু পাওয়া যায়নি। হামলাচেষ্টার সময় জাদুঘরটির ভেতর আড়াই শর মতো দর্শনার্থী ছিল।

এ ঘটনার পর দর্শনার্থীদের সরিয়ে দিয়ে বড় আকারের নিরাপত্তা তল্লাশি শুরু হয়েছে।

প্যারিস পুলিশের প্রধান মিশেল কাদো রয়টার্সকে জানান, ওই ব্যক্তি ল্যুভ জাদুঘরে সন্ত্রাসী হামলা চালানোর চেষ্টায় ছিলেন বলে পুলিশ বিভাগ মনে করছে। ঘটনাস্থল থেকে আরো এক ব্যক্তিকে আটক করা হয়েছে, যার আচরণ সন্দেহজনক বলে পুলিশ মনে করছে।

বিশ্বসেরা অসংখ্য শিল্পকর্মের সংগ্রহ রয়েছে ল্যুভ জাদুঘরে। বিশ্বে সবচেয়ে বেশি দর্শনার্থীর সমাগম ঘটে থাকে এই জাদুঘরে।

২০১৫ সালে প্যারিসে ভয়াবহ হামলার পর থেকে ফ্রান্স সবচেয়ে সতর্ক অবস্থায় রয়েছে। ওই বছরের নভেম্বরে অস্ত্রধারী ও আত্মঘাতী বোমা হামলাকারীদের ধারাবাহিক হামলায় দেড় শতাধিক মানুষ নিহত হয়। ওই ঘটনার দায় স্বীকার করে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

 


মন্তব্য