kalerkantho


মাথার ভেতর জ্যান্ত তেলাপোকা!

কালের কণ্ঠ ডেস্ক   

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



মাথার ভেতর জ্যান্ত তেলাপোকা!

ভারতের দক্ষিণ চেন্নাইয়ের ইনজামবাকামে থাকেন সিলভিয়া। প্রায়ই মাথাব্যথায় কষ্ট পেতেন ৪২ বছর বয়সী এই নারী।

কিন্তু কারণ বুঝতে পারতেন না। কিছুদিন আগে হঠাৎই কাজ করতে করতে তাঁর মনে হলো মাথার ভেতর যেন কিছু একটা হেঁটে বেড়াচ্ছে। ‘জিনিস’টা কখনো নাকের দিকে আসছে, কখনো বা দুই চোখের মাঝে, কখনো বা মাথার দিকে যাচ্ছে। চরম অসুবিধার মধ্যে পড়েন তিনি; ছুটে যান স্থানীয় ক্লিনিকে।

চিকিৎসকরা টর্চ জ্বালিয়ে তাঁর নাকের মধ্যে কিছু আছে কি না দেখার চেষ্টা করেন। কিন্তু সমস্যার কোনো রকম সুরাহা না হওয়ায় স্ট্যানলি মেডিক্যাল কলেজে স্থানান্তরিত করা হয় সিলভিয়াকে।   সেখানে নাসাল এন্ডোস্কপি করে দেখা যায় তাঁর দুই চোখের ঠিক মাঝখানে মস্তিষ্কের উপরিভাগে রয়েছে একটি তেলাপোকা এবং সেটি দিব্যি হাঁটাচলা করে বেড়াচ্ছে।

মাথার মধ্যে জ্যান্ত তেলাপোকা দেখে তাজ্জব বনে গিয়েছিলেন চিকিৎসক রবি সারাভাননও। রবি জানান, এমন অদ্ভুত ঘটনা তাঁর দীর্ঘ কর্মজীবনে কখনো দেখেননি তিনি।

অবাক সিলভিয়া নিজেও।

সিলভিয়া বলেন, ‘সারা মাথাজুড়ে একটা পোকা হেঁটে বেড়াচ্ছে, ভাবতেই পারছি না। মারাত্মক কষ্ট হচ্ছিল। শুধু তাই নয়, চোখেও চরম সমস্যার সৃষ্টি করছিল তেলাপোকাটি। শুধু ভাবছিলাম কখন এই সমস্যা থেকে মুক্তি পাব। ’

নাসাল এন্ডোস্কপিতে ধরা পড়ার পরই আরশোলাটি বাইরে বের করে আনার প্রক্রিয়া শুরু করেন চিকিৎসকরা। ক্লাম্পস এবং সাকার দিয়ে প্রায় ৪৫ মিনিটের চেষ্টায় অবশেষে সিলভিয়ার মাথার ভেতর থেকে বের করে আনা সম্ভব হয় তেলাপোকাটিকে।

চিকিৎসকরা জানাচ্ছেন, সিলভিয়ার মাথার মধ্যে মারাত্মক সংক্রমণ ছড়িয়ে যাওয়ার আশঙ্কা ছিল।   কিন্তু আশ্চর্যজনকভাবে সেসব কিছুই হয়নি। কিভাবে পোকাটি তাঁর মাথার ভেতর ঢুকল এবং বেঁচে থাকল, তা চিন্তায় ফেলে দিয়েছে চিকিৎসকদের। সূত্র : আনন্দবাজার।


মন্তব্য