kalerkantho


গৃহকর্মীদের মানবাধিকার

সারা দেশে সেল করার নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সারা দেশে সেল করার নির্দেশ হাইকোর্টের

গৃহকর্মীদের মানবাধিকার রক্ষা হচ্ছে কি না তা তদারকির জন্য ছয় মাসের মধ্যে সারা দেশে মনিটরিং সেল গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

শ্রম মন্ত্রণালয়, দেশের সব সিটি করপোরেশন, সব জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) এই সেল করার নির্দেশ দেওয়া হয়েছে।

একই সঙ্গে সরকার গৃহকর্মীদের সুরক্ষায় যে নীতিমালা তৈরি করেছে তা যথাযথভাবে বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি কাজী মো. ইজহারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক রিট আবেদনে এ নির্দেশ দেন হাইকোর্ট। রিট আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায়।

আদেশের পর মনজিল মোরসেদ জানান, মনিটরিং সেলে অভিযোগ দায়ের করা যাবে। গৃহকর্মী সুরক্ষা নীতিমালা বাস্তবায়ন হচ্ছে কি না, গৃহকর্মীদের কী কী সমস্যা হচ্ছে তা দেখবে এই সেল। তিনি বলেন, রিটের পরিপ্রেক্ষিতে আদালত গৃহকর্মীদের নির্যাতন বন্ধে কেন আইন করার নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে ২০১৪ সালের ১ জুলাই রুল জারি করেন। এরই মধ্যে ২০১৫ সালে সরকার একটি নীতিমালা তৈরি করেছে।

ওই নীতিমালায় কতগুলো নির্দেশনা (গাইড লাইন) দেওয়া হয়েছে। এ অবস্থায় ওই নীতিমালা কার্যকর করার নির্দেশনা চেয়ে আদালতে সম্পূরক আবেদন করা হয়। এ অবস্থায় রুলের ওপর শুনানি শেষে আদালত আদেশ দিলেন।


মন্তব্য