kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু আগামীকাল

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি   

১২ জানুয়ারি, ২০১৭ ০০:০০



বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু আগামীকাল

রাজধানী ঢাকার কাছে গাজীপুরের টঙ্গীর কহর দরিয়াখ্যাত তুরাগ নদের তীরে আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে বিশ্ব তাবলিগ জামাতের ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এরই মধ্যে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে তাবলিগ অনুসারী মুসল্লিরা ইজতেমা ময়দানে জড়ো হতে শুরু করেছেন। শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমা শুরু হবে। ১৫ জানুয়ারি দুপুরে অর্থাত্ জোহরের নামাজের আগেই যেকোনো সময় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম সম্মেলন বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হবে। এরই মধ্যে ইজতেমার সার্বিক প্রস্তুতিকাজ শেষ হয়েছে।

ইজতেমা ময়দানে মুসল্লিদের অবাধ প্রবেশ নিশ্চিত করতে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সদস্যরা তুরাগ নদে সাতটি ভাসমান পন্টুন সেতু নির্মাণ করেছেন। ১৬০ একর জমির ওপর নির্মিত সুবিশাল প্যান্ডেলের কাজ, খুঁটিতে নম্বর প্লেট, খিত্তা নম্বর, জুড়নেওয়ালি জামাতের কামরা, তাশকিল কামরা, নারীদের জন্য মাস্তুরাত কামরা, হালকা নম্বর বসানোর কাজ শেষ হয়েছে। আগত মুসল্লিদের সুষ্ঠুভাবে বয়ান শোনার জন্য পুরো মাঠে শব্দ প্রতিধ্বনিরোধক প্রায় ১৮০টি বিশেষ ছাতা মাইকসহ ৩৮০টি মাইক স্থাপন করা হয়েছে।

এদিকে জঙ্গি তত্পরতার আশঙ্কায় এবারের বিশ্ব ইজতেমায় পাকিস্তানের নাগরিকদের ময়দানে আসা-যাওয়ার ভিসার ব্যাপারে সতর্কতা আরোপ করা হয়েছে। তাদের ব্যাপারে বিশেষ নজরদারি রাখার নির্দেশ রয়েছে।

বিদেশি মেহমানদের মধ্যে যাঁরা ইজতেমা ময়দানে আসবেন তাঁদের রিটার্ন টিকিট নিশ্চিত করে আসতে হবে। রিটার্ন টিকিট ছাড়া তাঁদের বাংলাদেশে ঢুকতে না দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক নিবাসে মেহমানদের রান্নাবান্নায় বিশেষ নজর রাখার জন্য বলা হয়েছে, যাতে তাঁদের ফুড পয়জনিং না হয়।

ইজতেমায় প্রথম দফায় খিত্তাওয়ারি মুসল্লিদের অবস্থান  : প্রথম পর্বে ১৬ জেলার জন্য ২৭টি খিত্তায় অবস্থানের ব্যবস্থা করা হয়েছে। জেলাওয়ারি মুসল্লিদের খিত্তা হলো ঢাকা (১, ২, ৩, ৪, ৫), টাঙ্গাইল (৬, ৭, ৮), ময়মনসিংহ (৯, ১০, ১১), মৌলভীবাজার (১২), ব্রাহ্মণবাড়িয়া (১৩), মানিকগঞ্জ (১৪), জয়পুরহাট (১৫), চাঁপাইনবাবগঞ্জ (১৬), রংপুর (১৭), গাজীপুর (১৮, ১৯), রাঙামাটি (২০), খাগড়াছড়ি (২১), বান্দরবান (২২), গোপালগঞ্জ (২৩), শরীয়তপুর (২৪), সাতক্ষীরা (২৫), যশোর (২৬, ২৭)।

ইজতেমায় ২৪টি বিশেষ ট্রেন সার্ভিস : রেলওয়ে সূত্রে জানা যায়, এবারের বিশ্ব ইজতেমায় মুসল্লিদের সুষ্ঠু যাতায়াতের জন্য ২৪টি বিশেষ ট্রেন পরিচালনা করবে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। আগামী ১৩ জানুয়ারি বাদ জুমা ঢাকা-টঙ্গী, টঙ্গী-ঢাকা এবং ১৪ জানুয়ারি লাকসাম-টঙ্গী বিশেষ ট্রেন চলবে। ১৫ জানুয়ারি প্রথম পর্বের আখেরি মোনাজাতের দিন ভোর ৫টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত আপ মোনাজাত বিশেষ চার জোড়া এবং টঙ্গী-ময়মনসিংহ বিশেষ দুই জোড়া,  ঢাকা-টঙ্গী চার জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। ১০ জানুয়ারি থেকে শুরু করে ১৬ জানুয়ারি পর্যন্ত ঢাকা অভিমুখী সব ট্রেন দুই মিনিট পর্যন্ত টঙ্গী স্টেশনে দাঁড়াবে। সাপ্তাহিক বন্ধের সব ট্রেনও ওই সময়ে চলাচল করবে। তবে এ লাইনে ১৫ জানুয়ারি ডেমো ট্রেন চলাচল বন্ধ থাকবে।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচলে নিষেধাজ্ঞা : গাজীপুর জেলার তথ্য কর্মকর্তা মো. রাহাত হাসনাত জানান, বিশ্ব ইজতেমা উপলক্ষে গতকাল বুধবার থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বৃহত্তর জেলাগুলোর ঢাকাগামী যানবাহন চলাচল বন্ধ থাকবে। এ ছাড়া দুই পর্বের আখেরি মোনাজাতের দিন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের আব্দুল্লাহপুর থেকে চান্দনা চৌরাস্তা পর্যন্ত গাজীপুরের বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ থাকবে। আগামী ১৫ ও ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের দিন সকাল ৬টা থেকে গাজীপুরের কালীগঞ্জ-টঙ্গী মহাসড়কের মাজুখান ব্রিজ থেকে টঙ্গী স্টেশন রোড ওভারব্রিজ পর্যন্ত সড়কপথে যানবাহন চলাচল বন্ধ থাকবে। টঙ্গীর কামারপাড়া ব্রিজ থেকে মন্নু টেক্সটাইল মিল গেট পর্যন্ত সড়কপথেও একই নির্দেশনা বলবৎ থাকবে।


মন্তব্য