kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।

সৌর ইনডাকশন

কালের কণ্ঠ ডেস্ক   

২১ অক্টোবর, ২০১৬ ০০:০০



সৌর ইনডাকশন

বায়ুদূষণ শব্দটি শুনলেই প্রথমে যানবাহন আর কলকারখানার কথা মাথায় আসে। কিন্তু পরিবেশবিদরা বলেন, বায়ুদূষণের উৎস লুকিয়ে রয়েছে আমাদের দৈনন্দিন গৃহস্থালির কাজেও।

যেমন—রান্না আর এ ধরনের দূষণ আটকানোও সহজ নয়। এ চিন্তা মাথায় রেখে ভারতের বেঙ্গালুরুর ক্রাইস্ট কলেজের ছাত্র কানভ গর্গ তৈরি করে ফেলেছেন সৌরশক্তিচালিত ইনডাকশন কুক-টপ। এটি ঘরোয়া বায়ুদূষণের সমাধান করবে সহজে ও সস্তায়।

এই ইনডাকশন কুক-টপ চলে সৌরশক্তিতে চার্জ দেওয়া ১৬টি ব্যাটারির সাহায্যে। তবে সাধারণ এসি বিদ্যুতের মাধ্যমেও এটি চালানো যেতে পারে। ফলে গৃহস্থালির কাজে ব্যবহারের জন্য এটি নির্ভরযোগ্য ও সুবিধাজনক। পুনর্ব্যবহারযোগ্য শক্তির ব্যবহার হওয়ায় একদিকে চিরাচরিত শক্তি উেস টান পড়বে না, অন্য দিকে কার্বন নির্গমন প্রায় না থাকায় এ যন্ত্র ১০০ শতাংশ দূষণমুক্ত বলা যায়। প্রত্যেক বাড়িতেই দরকার হবে এমন একটি যন্ত্রকে সম্পূর্ণ দূষণমুক্ত করে তোলাই কানভের এই প্রয়াসকে অনন্য করে তুলেছে। প্রথমবার ইনডাকশন কুক-টপ কেনার জন্য কিছুটা খরচ হলেও আখেরে সাশ্রয়ের সুযোগ এ যন্ত্রে। প্রাথমিক হিসাব অনুযায়ী এ ইনডাকশন কুক-টপ ব্যবহার করে রান্না করলে প্রতিদিন রান্নার খরচ দাঁড়াবে মোটামুটি ছয় টাকা। সূত্র : এই সময়।

 


মন্তব্য