kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


কূটনীতিকদের গাড়ির জন্য সাদা ডিজিটাল নম্বর প্লেট দেওয়া হবে

নিরাপত্তার জন্যই এ ব্যবস্থা

পার্থ সারথি দাস   

২১ অক্টোবর, ২০১৬ ০০:০০



নিরাপত্তার প্রয়োজনে কূটনীতিকদের গাড়িতে সাদা ডিজিটাল নম্বর প্লেট ব্যবহারের ব্যবস্থা করা হচ্ছে। বিভিন্ন দেশে কূটনীতিকরা তাঁদের গাড়িতে হলুদ নম্বর প্লেট ব্যবহার করেন।

বাংলাদেশেও তাঁদের গাড়ির নম্বর প্লেটের রং হলুদ।

বিভিন্ন দূতাবাস ও মিশনের অনুরোধের পরিপ্রেক্ষিতে কূটনীতিকদের গাড়িতে সাদা রঙের ডিজিটাল নম্বর প্লেট দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সূত্র জানায়, বিভিন্ন দূতাবাস ও মিশন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ ব্যাপারে অনুরোধ জানায়। পরে বিষয়টি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের কাছে আসে। গত সোমবার বিআরটিএ সদর দপ্তরে এ নিয়ে সভা হয়। সেখানে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এ ব্যবস্থা করতে প্রায় ৪০ দিন লাগবে বলে সূত্র জানায়। বিআরটিএর হিসাবে রাজধানী ঢাকাসহ সারা দেশে কূটনীতিক ও মিশনের লোকদের ৩১ হাজার গাড়ি আছে।

বিআরটিএর সহকারী পরিচালক মো. ফারুক আহমেদ জানান, কূটনীতিকদের গাড়ির নম্বর প্লেটের রং বদলানো ও ডিজিটাইজেশনের বিষয়টি প্রক্রিয়াধীন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সূত্রে জানা গেছে, হলুদ নম্বর প্লেটের বদলে কূটনীতিক মর্যাদাপ্রাপ্ত ব্যক্তিরা তাঁদের গাড়িতে একই নিবন্ধন নম্বরের বিপরীতে সাদা রঙের রেট্রো-রিফ্লেক্টিভ ডিজিটাল নম্বর প্লেট নিতে পারবেন।

বিআরটিএর সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা জানান, সাদা রঙের ডিজিটাল নম্বর প্লেটের জন্য তাঁদের আইএস ডাটাবেইসে নতুন সফটওয়্যার লাগবে। এ জন্য ১৫ দিন লাগবে। অন্যান্য প্রক্রিয়ার জন্য আরো কিছু সময় লাগবে। দিন চল্লিশেক পর কূটনীতিকদের গাড়ির জন্য সাদা ডিজিটাল নম্বর প্লেট দেওয়া শুরু হবে।

বিআরটিএর অন্য একটি সূত্র জানায়, কূটনীতিকদের গাড়ির হলুদ ডিজিটাল নম্বর প্লেট তৈরির জন্য রং আমদানি করা সম্ভব হয়নি। সাদা ডিজিটাল নম্বর প্লেট দেওয়ার সিদ্ধান্ত কর্তৃপক্ষকে জটিলতামুক্ত করেছে।

প্রসঙ্গত, বিদেশি কূটনীতিকরা তাঁদের গাড়িতে হলুদ নম্বর প্লেটের বদলে সাদা নম্বর প্লেট ব্যবহার করতে চাইলে সরকার অনুমতি দেবে বলে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। গত ১১ সেপ্টেম্বর বিদেশি রাষ্ট্রদূতদের ব্রিফিংয়ের পর সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানিয়েছিলেন। কিছুদিনের মধ্যেই কূটনীতিকরা সাদা ডিজিটাল নম্বর প্লেট ব্যবহার করতে পারবেন।


মন্তব্য