kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।

সবিশেষ

টুইট করছে রোবট!

কালের কণ্ঠ ডেস্ক   

২০ অক্টোবর, ২০১৬ ০০:০০



অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রার্থী অটোমেটেড সফটওয়্যার ব্যবহার করে টুইট করছেন। তবে এ ক্ষেত্রে এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প।

গবেষকরা দেখেছেন, হিলারি ক্লিনটন যখন একটি টুইট করেন, ট্রাম্প করেন চারটিরও বেশি। অর্থাৎ ট্রাম্পের টুইট হিলারির চার গুণ। প্রেসিডেনশিয়াল বিতর্কের প্রথম পর্ব থেকেই ট্রাম্প ও হিলারি টুইটারে প্রতিযোগিতায় নেমে পড়েছেন। কিন্তু দুজনই এ ক্ষেত্রে সাহায্য নিয়েছেন রোবটের। অটোমেটিক অ্যাকাউন্ট থেকে অনেক টুইট করা হয়েছে দুজনের সমর্থনে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফিলিপ হাওয়ার্ড এই গবেষণাটি পরিচালনা করেছেন। তাঁর গবেষণার বিষয় ‘কম্পিউটেশনাল প্রোপাগান্ডা’ অর্থাৎ কম্পিউটারের মাধ্যমে প্রচারণা। গবেষণায় বলা হয়েছে, এই রোবট টুইট রিপাবলিকানদের সমর্থন বাড়াতে সহযোগিতা করছে।

গবেষণা প্রতিবেদকরা বলছেন, এই সফটওয়্যারের জনমতে পরিবর্তন আনার ক্ষমতা আছে, কেননা অটোমেটিক হলেও জনমতের ভিত্তিতে, রাজনৈতিক মতামত বিশ্লেষণের মাধ্যমে এই টুইটগুলো করা হয়। তবে এক সমালোচক বলেছেন, এটা বলা খুবই মুশকিল যে কোন টুইটার অ্যাকাউন্টটি আসল আর কোনটি ওয়েব রোবট। সূত্র : বিবিসি।


মন্তব্য