kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


তথ্যপ্রযুক্তি উৎসব

কনভেনশন সিটি বসুন্ধরায় আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



কনভেনশন সিটি বসুন্ধরায় আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি

রাজধানী ঢাকায় আজ বুধবার থেকে শুরু হচ্ছে তিন দিনের তথ্যপ্রযুক্তি উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’। প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে উৎসবের উদ্বোধন করবেন।

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত উৎসবে বিশেষ অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। উৎসবে বিশ্বব্যাংক, মাইক্রোসফট, ফেসবুক, একসেন্সার, জেডটিই, হুয়াওয়েসহ তথ্যপ্রযুক্তিসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ৪৩ জন বিদেশি বক্তাসহ দুই শতাধিক ব্যক্তি অংশ নিচ্ছেন।   অংশ নেবেন সাত দেশের সাতজন মন্ত্রীও। উৎসবের পর্দা নামবে শুক্রবার ‘অ্যাওয়ার্ড নাইট’-এর মাধ্যমে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বেসিস, প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের যৌথ উদ্যোগে উৎসবের আয়োজন করা হয়েছে।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের প্রতিপাদ্য করা হয়েছে ‘নন স্টপ বাংলাদেশ’। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উৎসব সবার জন্য উন্মুক্ত থাকবে।  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলককে সঙ্গে নিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু গত রবিবার তথ্য অধিদপ্তর মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, কনভেনশনের চারটি হলরুমে উৎসবে ৪০টি মন্ত্রণালয় ছাড়াও শীর্ষস্থানীয় বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান তাদের ডিজিটাল কার্যক্রম উপস্থাপন করবে। সফটওয়্যার শোকেসিং, ই-গভর্ন্যান্স এক্সপোজিশন, মোবাইল ইনোভেশন, ই-কমার্স এক্সপো, স্টার্টআপ জোন ছাড়াও আইসিটিসংশ্লিষ্ট ১২টি সেমিনার, ডেভেলপমেন্ট পার্টনারস কনফারেন্স ও আইসিটি এডুকেশন সম্মেলন হবে।

সেদিন তথ্যমন্ত্রী বলেছিলেন, দেশের ৬৫ শতাংশ মানুষের বয়স ২৫ বছরের নিচে। তাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে বিশেষভাবে দক্ষ করে তুলতে হবে, যাতে প্রত্যেকে একেকজন উদ্যোক্তা হয়। যুবসমাজকে তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে তুলতে অবকাঠামোগত সুবিধা থেকে শুরু করে সরকার বিভিন্ন সহায়তা দিয়ে যাচ্ছে।

প্রতিমন্ত্রী পলক সংবাদ সম্মেলনে বলেছিলেন,  এবারের আয়োজনে পাঁচ লাখ দর্শনার্থীর সমাগম হবে বলে আশা করছি। ৪০০ সফটওয়্যার কম্পানি অংশ নেবে। ২০টি সেমিনারে ৪০ জন বিদেশিসহ ২০০ বক্তা বক্তব্য দেবেন। এবারের আয়োজনে আইএফআইসি ব্যাংক প্লাটিনাম পার্টনার হিসেবে রয়েছে। আর বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ উইমেন ইন ইনফরমেশন টেকনোলজি, সিটিও ফোরাম বাংলাদেশ, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম ও বোল্ড সহযোগী পার্টনার  হিসেবে রয়েছে।

 


মন্তব্য