kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


শেখ রাসেলের জন্মদিন আজ

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হবে দিনটি

নিজস্ব প্রতিবেদক   

১৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



শেখ রাসেলের জন্মদিন আজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের জন্মদিন আজ। ১৯৬৪ সালের এই দিনে রাজধানীর ধানমণ্ডির ৩২ নম্বর রোডের বাসায় তিনি জন্মগ্রহণ করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও পরিবারের সদস্যদের সঙ্গে তাঁকেও নির্মমভাবে হত্যা করে একদল বিপথগামী সেনা সদস্য।

আজ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আওয়ামী লীগ এবং বিভিন্ন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন শেখ রাসেলের জন্মদিন পালন করবে।

মৃত্যুকালে শেখ রাসেল ঢাকা বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। খুনিরা তাঁকে হত্যা করে বঙ্গবন্ধুর উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। তাঁর কোমল মুখ তাদের হৃদয়ে মায়া সঞ্চার করতে পারেনি। খুনিদের তাণ্ডবে বিহ্বল শিশু রাসেল মায়ের কাছে যাওয়ার আকুতি জানিয়েছিলেন। কিন্তু বর্বর সেনাসদস্যরা শোনেনি। তাঁকে গুলি করে হত্যা করে তারা।

শেখ রাসেলকে আজ ভালোবাসায় স্মরণ করবে লাখো মানুষ। তাঁর জন্মদিন উপলক্ষে পালিত হবে নানা কর্মসূচি। এসব কর্মসূচি থেকে তাঁর পলাতক খুনিদের দেশে আনার দাবি জানানো হবে।

আজ সকাল ৮টায় বনানী কবরস্থানে শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করা হবে। সেখানে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে আওয়ামী লীগ।

এ উপলক্ষে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও আজ নানা কর্মসূচি পালন করবে।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে আজ সকাল সাড়ে ১০টায় ধানমণ্ডির প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে আলোচনা সভা শুরু হবে। এতে দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন।

গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচি যথাযথভাবে পালন করার জন্য দলের নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও সর্বস্তরের জনগণের প্রতি অনুরোধ জানিয়েছেন। দলের সব শাখাকে অনুরূপ কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছেন তিনি।

বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আজ বিকেল ৩টায় শুরু হবে শেখ রাসেল জাতীয় শিশুতোষ চলচ্চিত্র উৎসব। মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি উৎসবের উদ্বোধন করবেন। সন্ধ্যায় একাডেমির শেখ রাসেল মুক্তমঞ্চে আনন্দ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সকাল ৭টায় বনানী কবরস্থানে বাংলাদেশ শিশু একাডেমির কর্মকর্তা-কর্মচারী ও শিশু শিক্ষার্থীরা পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে স্মরণ করবে শেখ রাসেলকে।

শেখ রাসেল স্মরণে মিরপুরের ভাসানটেকে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন মিলনায়তনে সকাল সাড়ে ১০টায় দোয়া মাহফিল ও আলোচনা সভা হবে। আয়োজন করেছে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা। অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বিশেষ অতিথি জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. দুর্গাদাস ভট্টাচার্য।

 


মন্তব্য