kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


ক্ষুধা নির্মূলে ভারত পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

১১৮ দেশের মধ্যে ৯০

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



ক্ষুধা নির্মূলে ভারত পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

ক্ষুধা ও অপুষ্টির হার কমিয়ে আনার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার তিন দেশ ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। তবে এ বিষয়ে চীন, নেপাল, মিয়ানমার ও শ্রীলঙ্কার চেয়ে বাংলাদেশ পিছিয়ে রয়েছে।

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট গত বুধবার যে ‘বিশ্ব ক্ষুধা সূচক-২০১৬’ (গ্লোবাল হাঙ্গার ইনডেক্স) প্রকাশ করেছে, তাতে ১১৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯০তম।

এই সূচকে বাংলাদেশের থেকে পিছিয়ে থাকা ভারত ৯৭তম, পাকিস্তান ১০৭তম ও আফগানিস্তান ১১১তম এবং এগিয়ে থাকা চীন ২৭তম, নেপাল ৭২তম, মিয়ানমার ৭৫তম ও শ্রীলঙ্কা ৮৪তম। গত বছর এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭৩তম। অবশ্য গত বছর প্রতিবেদনটি তৈরি করা হয়েছিল ১০৪টি দেশের মধ্যে। ওই সূচকে ভারতের অবস্থান ছিল ৮০তম ও পাকিস্তানের ৯৩তম।   

এবার স্কোরের দিক দিয়ে বাংলাদেশের কিছুটা উন্নতি হয়েছে। সংস্থাটির ২০০৮ সালের প্রতিবেদনে বাংলাদেশের স্কোর যেখানে ছিল ৩২.৪, এবার তা কমে ২৭.১ হয়েছে।

অপুষ্টি, শিশুর উচ্চতার তুলনায় কম ওজন, বয়সের তুলনায় কম উচ্চতা ও শিশুমৃত্যুর হার—এই পরিস্থিতি বিচার করে ১০০ পয়েন্টের এই সূচক তৈরি করেছে সংস্থাটি। যে দেশের স্কোর যত কম, সে দেশের পরিস্থিতি তত ভালো।  

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার নির্ধারিত সংজ্ঞা অনুযায়ী, একটি শিশুর প্রতিদিনের গ্রহণ করা খাদ্যের পুষ্টিমান গড়ে ১৮০০ কিলোক্যালোরির কম হলে বিষয়টিকে ক্ষুধা হিসেবে চিহ্নিত করা হয়।  

ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট বলছে, গত ১৬ বছরে বিশ্বে ক্ষুধার সূচকে ভয়াবহতা ২৯ শতাংশ কমেছে, আর উন্নয়নশীল দেশগুলোয় কমেছে ২৭ শতাংশ। তার পরও বিশ্বের ৫২টি দেশে ক্ষুধার্তের সংখ্যা রয়েছে উদ্বেগজনক পর্যায়ে।

প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মতো বাংলাদেশও ক্ষুধার ঝুঁকিতে রয়েছে। দেশের ১৬.৪ শতাংশ মানুষ অপুষ্টিতে ভুগছে। পাঁচ বছরের কম বয়সী শিশুদের ১৪.৩ শতাংশের উচ্চতার তুলনায় ওজন কম; ওই বয়সী শিশুদের ৩৬.৪ শতাংশের ওজন বয়সের তুলনায় কম এবং পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার ৩.৮ শতাংশ।

সূচকে সবচেয়ে ভালো অবস্থায় আছে ১৬টি দেশ, তাদের স্কোর পাঁচের কম। এসব দেশের মধ্যে রয়েছে আর্জেন্টিনা, ব্রাজিল, সৌদি আরব, কুয়েত, তুরস্ক, বেলারুশ, চিলি, কোস্টারিকা ইত্যাদি। আর সবচেয়ে বাজে অবস্থায় অর্থাৎ ১১৮তম অবস্থানে রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, যার স্কোর ৪৬.১।


মন্তব্য