kalerkantho


দুই ট্রিলিয়ন বেশি ছায়াপথ

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



দুই ট্রিলিয়ন বেশি ছায়াপথ

মহাবিশ্বে ছায়াপথের সংখ্যা আগের ধারণার চেয়ে আরো দুই ট্রিলিয়ন বেশি বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। বর্তমানে অনুমান করা সংখ্যার চেয়ে ২০ গুণ বেশি বলে মনে করছেন তাঁরা। হাবল স্পেস টেলিস্কোপের ২০ বছরের গবেষণায় পাওয়া ত্রিমাত্রিক ছবি থেকে করা মডেলে এই সিদ্ধান্তের কথা বলেছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা অনেক দিন ধরেই মহাবিশ্বে ছায়াপথের সংখ্যা নিয়ে বিভ্রান্ত ছিলেন। মার্কিন জ্যোতির্বিদ এডউইন হাবল ১৯২৪ সালে এই সিদ্ধান্তে আসেন, পাশের অ্যান্ড্রোমিডা আমাদের ছায়াপথ মিল্কিওয়ের অংশ নয়। সেই থেকে অন্যান্য ছায়াপথের আবিষ্কার শুরু হলেও মহাবিশ্বে ছায়াপথের মোট সংখ্যা নিয়ে কোনো সিদ্ধান্তে আসতে পারেননি বিজ্ঞানীরা। বিশ্বব্রহ্মাণ্ডে আলোর একটি মাত্র উৎস রয়েছে, যা থেকে আলো এসে পৃথিবীতে পৌঁছায়, বাকিগুলো আমাদের আওতার বাইরে। এমনকি ‘দৃশ্যমান মহাবিশ্বে’রও মাত্র ১০ শতাংশ আমরা বর্তমান প্রযুক্তি ব্যবহার করে দেখতে পারি।

এই গবেষণার প্রধান বিজ্ঞানী ইউনিভার্সিটি অব নটিংহামের ক্রিস্টোফার কোনসেলাইস বলেন, ‘শুনতে চমক লাগতে পারে, কিন্তু ছায়াপথগুলোর ৯০ শতাংশ নিয়েই এখনো গবেষণা বাকি রয়েছে। ’ তিনি জানান, গত ১৩ বিলিয়ন বছরের তথ্য বিশ্লেষণ করে ‘বিগ ব্যাং’ বা সময়ের আদিতে পৌঁছানোর চেষ্টা করেছেন তাঁরা।

ছায়াপথ হচ্ছে এমন একটি ব্যবস্থা যেখানে কয়েক লাখ-কোটি তারা মাধ্যাকর্ষণের টানে একসঙ্গে আটকে থাকে।

সূত্র : গার্ডিয়ান।


মন্তব্য