kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


আইসিসিবিতে ফার্নিচার মেলা শেষ হচ্ছে আজ

ছুটির দিনে পছন্দের আসবাবের খোঁজে

নিজস্ব প্রতিবেদক   

১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



ছুটির দিনে পছন্দের আসবাবের খোঁজে

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় চলমান ফার্নিচার মেলায় গতকাল সাপ্তাহিক ছুটির দিনে ছিল ক্রেতা-দর্শনার্থীর ভিড়। ছবি : কালের কণ্ঠ

ছুটির দিনে মনের মতো আসবাবের খোঁজে রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজারো মানুষের জটলায় জাতীয় ফার্নিচার মেলা জমজমাট। দেশে তৈরি বিশ্বমানের আসবাব দেখে সবাই বিস্মিত।

গতকাল শুক্রবার ছিল মেলার চতুর্থ দিন।

আয়োজকদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) নবরাত্রি হলে আয়োজিত মেলায় প্রতিদিন তিন থেকে চার হাজার দর্শক-ক্রেতা আসছে। গতকাল এই ভিড় ছিল আরো বেশি।

ফুললি ফার্নিশড লিমিটেডের নির্বাহী (বিক্রয় ও বিপণন) মো. সাইদুজ্জামান আবির বলেন, ‘আমাদের আশা ছিল দুপুরের পর থেকে ভিড় বাড়বে। কিন্তু চীনের প্রেসিডেন্টের সফরের কারণে রাস্তায় জট থাকায় ৪টার পর থেকে দর্শক বাড়তে শুরু করে। ’

মেলায় প্রদর্শিত বিশ্বমানের আসবাবপত্রগুলো দেশেই তৈরি। এর সঙ্গে মিলছে হোম ডেকোরেটর ও ইনটেরিয়র সামগ্রীও। ক্রেতাদের রুচি ও চাহিদা অনুযায়ী প্রতিদিনই নতুন নতুন আসবাব নিয়ে আসছে বিক্রেতা প্রতিষ্ঠানগুলো।

মেলা উপলক্ষে ৫ থেকে ৩০ শতাংশ ছাড় দিচ্ছে বেশির ভাগ প্রতিষ্ঠান। নিউ অ্যান্টিক ফার্নিচার ২০ শতাংশ, ফুললি ফার্নিশড ফার্নিচার ১০, সরকার ফার্নিচার ২৫, রিগ্যাল ১৫, হাতিল ৫, হাওলাদার ফার্নিচার ও পার্টেক্স ১৫, কিং ফার্নিচার ২০, ওমেগা ২৫, অ্যাথেনাস দিচ্ছে ৩০ শতাংশ পর্যন্ত ছাড়। হক ফ্যামিলি মার্ট দিচ্ছে মাসিক কিস্তিতে আসবাব কেনার সুযোগ। ভিসা কার্ডধারীরা কিস্তিতে আসবাব কিনতে পারবেন। স্বল্প আয়ের ক্রেতাদের কথা মাথায় রেখে প্লাস্টিক বোর্ডের কম দামি আসবাবও পাওয়া যাচ্ছে। এ ছাড়া ছোট বাসার উপযোগী আসবাব নিয়ে এসেছে কোনো কোনো প্রতিষ্ঠান।

আয়োজকরা জানিয়েছেন, গত ১২টি মেলা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হয়েছিল। এবারই প্রথম ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় হচ্ছে। প্রতিদিন তিন থেকে চার হাজার দর্শক ও ক্রেতার সমাগম ঘটায় খুব খুশি তাঁরা।

বিক্রেতা প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা জানান, দেশের আসবাব শিল্প দিন দিন বিকশিত হচ্ছে। নিজেদের চাহিদা পূরণ করে বিদেশেও এখন রপ্তানি হচ্ছে। এ খাতে ২৫ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে।

গত মঙ্গলবার পাঁচ দিনের ১৩তম জাতীয় ফার্নিচার মেলা শুরু হয়। বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি এবং ডিজাইন অ্যান্ড টেকনোলজি সেন্টার লিমিটেড যৌথভাবে এর আয়োজক। ২৬টি  প্রতিষ্ঠান এতে অংশ নিচ্ছে।

আজ শনিবার মেলার শেষ দিন। খোলা থাকবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।


মন্তব্য