kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


যুক্তরাজ্যের ছায়া সরকারে নতুন মন্ত্রিত্ব্বে টিউলিপ

কালের কণ্ঠ ডেস্ক   

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



যুক্তরাজ্যের ছায়া সরকারে নতুন মন্ত্রিত্ব্বে টিউলিপ

যুক্তরাজ্যের প্রধান বিরোধী দল লেবার পার্টির নতুন ছায়া সরকারে ‘আর্লি ইয়ারস এডুকেশন’ মন্ত্রীর দায়িত্ব পেলেন টিউলিপ রেজওয়ানা সিদ্দিক। ছায়া শিক্ষামন্ত্রী এঞ্জেলা রেইনার অধীনে আরো তিনজনের সঙ্গে দায়িত্ব পালন করবেন লন্ডনের হ্যাম্পস্টেড ও কিলবার্ন এলাকার এই এমপি।

‘শ্যাডো মিনিস্টার ফর আর্লি ইয়ারস এডুকেশন’ হিসেবে শিশু কল্যাণ ও প্রাক-প্রাথমিক শিক্ষা নিয়ে তিনি কাজ করবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ এর আগে লেবার নেতা করবিনের প্রথম ছায়া মন্ত্রিসভার সংস্কৃতি, গণমাধ্যম ও ক্রীড়াবিষয়ক মন্ত্রী মাইকেল ডাগারের ব্যক্তিগত সচিব ছিলেন।

নতুন দায়িত্ব পাওয়ার প্রতিক্রিয়ায়  টিউলিপ বলেন, ‘এঞ্জেলা রেইনার নেতৃত্বাধীন চমৎকার একটি দলের সঙ্গে যোগদান করছি; সামনের সারি থেকে সরকারকে জবাবদিহির মুখোমুখি করার সুযোগ পাব বলে আমি আনন্দিত। ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ যুক্তরাজ্য পার্লামেন্টের নারী ও সমতাবিষয়ক সিলেক্ট কমিটিরও সদস্য। গত বছর মে মাসে পার্লামেন্ট নির্বাচনে জয়ী হওয়ার আগে তিনি রিজেন্ট পার্ক এলাকার কাউন্সিলর ছিলেন।

নেতৃত্ব নির্বাচনে নতুন করে ভোটের পর লেবার পার্টির শীর্ষ নেতা জেরোমি করবিন তাঁর ছায়া মন্ত্রিসভা ঢেলে সাজিয়েছেন। সেখানে টিউলিপকে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে।

২০১৫ সালের সেপ্টেম্বরে প্রথমবার লেবার পার্টির নেতা নির্বাচিত হন করবিন। ঐতিহাসিক গণভোটে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) সিদ্ধান্ত হলে দলের নেতৃত্ব থেকে করবিনের সরে যাওয়ার দাবি তুলেছিলেন ছায়া মন্ত্রিসভার অর্ধেকের বেশি সদস্য। লেবার পার্টির  বেশির ভাগ এমপিও গোপন ব্যালটে করবিনের বিরুদ্ধে অনাস্থা জানান। এরপর নতুন করে নেতৃত্বের পরীক্ষা দিতে হয় করবিনকে। ওই পরীক্ষায় ওয়েন স্মিথকে হারিয়ে পার্টি সদস্যদের ৬২ শতাংশ ভোট পেয়ে নেতা নির্বাচিত হন করবিন। সূত্র : ডেনার্সারিজডটকোডটইউকে ও বিডিনিউজ।


মন্তব্য