kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


উচ্চশিক্ষার মান বৃদ্ধি

অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন অনুমোদন

উচ্চশিক্ষার মান নিশ্চিত করতে অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠনের বিধান রেখে ‘অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন, ২০১৬’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার এ বৈঠক হয়।

পরে মন্ত্রিপরিষদের সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের সার্বিক বিষয়ে জানান।

মন্ত্রিপরিষদের সচিব জানান, আইনটি কার্যকর হলে দেশের সব সরকারি-বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে এই কাউন্সিলের অনুমতি নিতে হবে। ১৩ সদস্যের কাউন্সিলের প্রধান হবেন চেয়ারম্যান। এ ছাড়া চারজন পূর্ণকালীন ও আটজন খণ্ডকালীন সদস্য থাকবেন। যৌক্তিক কারণে এবং শুনানি সাপেক্ষে কাউন্সিল অ্যাক্রেডিটেশন বাতিল করতে পারবে। এই কাউন্সিল সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রম যাচাই করে এ বিষয়ে স্বীকৃতি দেবে।

অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন ছাড়াও বৈঠকে ‘আন্তর্জাতিক উদরাময় গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৬’-এর খসড়া নীতিগত অনুমোদন পেয়েছে। এ ছাড়া ‘বাংলাদেশ পরমাণু কৃষি গবষেণা ইনস্টিটিউট আইন, ২০১৬’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। চলতি বছর তৃতীয় ত্রৈমাসিকে অর্থাত্ জুলাই-আগস্ট-সেপ্টেম্বর মাসে মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার গত বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৬০ শতাংশ বেড়েছে। চলতি বছর জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৪ দশমিক ২৯ শতাংশ। গত বছর একই সময়ে এটি ছিল ৫৭ দশমিক ৬৯ শতাংশ।

পারমাণুবিদ্যুত্ কেন্দ্রের বর্জ্য  নিয়ে যাবে রাশিয়া

রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বর্জ্য রাশিয়া নিয়ে যাবে বলে মন্ত্রিসভা বৈঠকে জানানো হয়েছে। বৈঠকের অনানুষ্ঠানিক আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই বিষয়টির অবতারণা করেন। তিনি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমানের কাছে এ বিষয়ে জানতে চান। জবাবে মন্ত্রী জানান, ২০১১ সালে রাশিয়ার সঙ্গে যে চুক্তি করা হয়েছে সেখানেই উল্লেখ আছে, পারমাণুবিদ্যুত্ কেন্দ্রের বর্জ্য রাশিয়া নিয়ে যাবে। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী বলেন, ‘যেহেতু চুক্তিতেই উল্লেখ রয়েছে তাই এ বিষয়ে সন্দেহের কোনো অবকাশ নাই। ’ মন্ত্রিসভা বৈঠক শেষে একজন সিনিয়র মন্ত্রী কালের কণ্ঠকে বিষয়টি জানান।


মন্তব্য