kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


উন্নয়ন দেখতে বরিশালের গ্রামে যাবেন বিশ্বব্যাংক প্রধান

আবুল কাশেম   

১০ অক্টোবর, ২০১৬ ০০:০০



উন্নয়ন দেখতে বরিশালের গ্রামে যাবেন বিশ্বব্যাংক প্রধান

বাংলাদেশ সফরের সময় প্রত্যন্ত অঞ্চলের মানুষের জীবনমানের উন্নয়ন দেখতে গ্রাম ঘুরে দেখবেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। বরিশালের বাবুগঞ্জ উপজেলার দক্ষিণ রাকুবিয়া গ্রামে তাঁর সফর চূড়ান্ত করা হয়েছে।

এ ছাড়া সৌরবিদ্যুৎ প্রকল্প ও বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র পরিদর্শনে যাওয়ার পরিকল্পনাও রয়েছে তাঁর। গ্রাম পরিদর্শনকালে স্থানীয় প্রশাসন ও সাধারণ মানুষের সঙ্গে উন্নয়ন পরিস্থিতি নিয়ে কথা বলবেন তিনি।

দারিদ্র্যের হার কমিয়ে আনার ক্ষেত্রে বাংলাদেশের সাফল্য বিস্ময়কর। এ ক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় ভারত, পাকিস্তানের চেয়েও এগিয়ে বাংলাদেশ। বাংলাদেশের দারিদ্র্য জয়ের এ চিত্র শহরে না যতটা, তার চেয়ে বেশি মফস্বলে, গ্রাম-গঞ্জে। এককালে গ্রামে ছিল কুঁড়েঘর, এখন পাকা ঘর। বাঁশের সাঁকো এখন নেই বললেই চলে। অনেক গ্রামে পৌঁছে গেছে পাকা সড়ক। দূরদূরান্তের গ্রামগুলোতে সৌরবিদ্যুতের আলো দূর করেছে অন্ধকার। গ্রামের গরিব মানুষের স্বাবলম্বী করে তুলতে সরকারের ও এনজিওগুলোর রয়েছে নানা কর্মসূচি। ঘূর্ণিঝড় বা জলোচ্ছ্বাসে প্রাণহানি কমেছে উল্লেখযোগ্য হারে, উপকূলীয় জেলাগুলোতে বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র গড়ে তোলার মাধ্যমে। এসব প্রকল্প ও কর্মসূচিতে অর্থায়ন করেছে বিশ্বব্যাংক। সফরকালে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট বিভিন্ন গ্রামে গিয়ে এসব প্রকল্প বাস্তবায়নে অগ্রগতি ও দারিদ্র্য জয়ের কথা শুনবেন গ্রামবাসীর মুখ থেকে।

অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতায় একটি স্বায়ত্তশাসিত সংস্থা সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ)। সংস্থাটি বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় গ্রামের মানুষের স্বাবলম্বী করে তোলা, নবম-দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করা বেকার তরুণ-তরুণীদের প্রশিক্ষণ দিয়ে চাকরি পাওয়ার ব্যবস্থা করা এবং গ্রামের রাস্তাঘাট ও কালভার্ট নির্মাণে অর্থায়ন করে থাকে। সরকার ও বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় এ কাজগুলো করে সংস্থাটি। তাদের কার্যক্রম রয়েছে বরিশালের বাবুগঞ্জ উপজেলার দক্ষিণ রাকুবিয়া গ্রামে। আগামী ১৮ অক্টোবর সেখানকার মানুষের দারিদ্র্য জয়ের গল্প শুনতে ও ভাগ্যবদলের চিত্র দেখতে যাবেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট।

এসডিএফের ব্যবস্থাপনা পরিচালক এ জেড এম সাখাওয়াত হোসেন গতকাল কালের কণ্ঠকে বলেন, বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম ১৮ অক্টোবর ‘নতুন জীবন লাইভলিহুড ইম্প্রুভমেন্ট প্রজেক্টের (এনজেএলআইপি)’ আওতাধীন বরিশালের দক্ষিণ রাকুবিয়া গ্রাম পরিদর্শনে যাবেন। সেখানে তাঁকে অভ্যর্থনা জানাবেন এসডিএফ চেয়ারম্যান এম আই চৌধুরী। এ বিষয়ে প্রস্তুতিমূলক কাজ সম্পন্ন হয়েছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, আগামী ১৬ অক্টোবর বিশ্বব্যাংক প্রেসিডেন্ট বাংলাদেশ সফরে আসছেন। সফরকালে সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন। পাশাপাশি বিভিন্ন এলাকায় উন্নয়ন কর্মকাণ্ড দেখতে যাবেন তিনি।

জাতিসংঘ প্রতিবছর ১৭ অক্টোবর বিশ্ব দারিদ্র্য বিমোচন দিবস পালন করে। ওই দিন এক অনুষ্ঠানে বাংলাদেশের দারিদ্র্য জয়ের কাহিনী শোনাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকার রেডিসন হোটেলে ওই অনুষ্ঠানে যোগ দেবেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। ২০১২ সালে দায়িত্ব নেওয়ার পর এটিই তাঁর প্রথম বাংলাদেশ সফর।

 


মন্তব্য