kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


দুর্গাপূজার মহাসপ্তমী আজ

নিজস্ব প্রতিবেদক   

৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



দুর্গাপূজার মহাসপ্তমী আজ

রাজধানীর খামারবাড়ীতে শারদীয় দুর্গাপূজার জাঁকজমকপূর্ণ মণ্ডপ। ছবি : কালের কণ্ঠ

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আজ শনিবার মহাসপ্তমী। উত্সাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে রাজধানীসহ সারা দেশের ২৯ হাজারের বেশি মণ্ডপে চলছে দুর্গোৎসব।

ধর্মীয় মতে, আজ সকালে দেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপনের মাধ্যমে মহাসপ্তমী পূজা হবে। দেবী দুর্গা মাতৃস্বরূপা, শক্তিরূপিনী। অসুর নিধন করে তিনি শুভবুদ্ধির পথ দেখান। তাঁর রাতুলচরণে ভক্তরা দেবে অঞ্জলি।

মণ্ডপগুলোতে থাকবে অঞ্জলি, প্রসাদ বিতরণ ও ভোগ-আরতি। এ ছাড়া অনেক স্থানে থাকবে স্বেচ্ছায় রক্তদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি।

গতকাল শুক্রবার ষষ্ঠী তিথিতে বেলতলায় দেবীর ঘুম ভাঙানোর বন্দনা হয়। মহাদেবের বড় প্রিয় হওয়ায় বেলগাছতলায় দেবীকে আবাহন করা হয়। ষষ্ঠীতে বিহিতপূজার পর দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে গতকাল দুর্গোৎসবের শুরুতে সর্বত্রই ছিল আনন্দ। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের গতকাল প্রাতঃকালে ষোড়শ উপচারে দেবীর আবাহন করা হয়। সকাল ৮টা ২৩ মিনিটে সেখানে শুরু হয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

আগামীকাল রবিবার মহাষ্টমী পূজার পর হবে কুমারীপূজা। সোমবার হবে মহানবমী। মঙ্গলবার সকালে দশমী বিহিতপূজা ও দর্পণ বিসর্জনে শেষ হবে দুর্গোৎসব। দেবী ফিরে যাবেন মঙ্গলবার। দেবীর আসা-যাওয়ার দুটিই হবে ঘোটকে। তাতে সামাজিক, রাজনৈতিক ও সাংসারিক অস্থিরতার আশঙ্কা রয়েছে।

সর্বজনীন পূজা কমিটি সূত্রে জানা গেছে, আগামী মঙ্গলবার বিকেল ৪টায় হবে বিজয়া শোভাযাত্রা। পুরান ঢাকার ওয়াইজঘাটে প্রতিমা বিসর্জন দেওয়া হবে। বিকেল ৪টার মধ্যে সব মণ্ডপ থেকে প্রতিমা নিয়ে শোভাযাত্রায় যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে মহানগর সর্বজনীন পূজা কমিটি। সনাতন সমাজকল্যাণ সংঘ রাজধানীর ফার্মগেটের খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট প্রাঙ্গণে দুর্গাপূজার আয়োজন করেছে। সকালে সেখানে আনুষ্ঠানিকভাবে পূজা উদ্বোধন করা হয়।

গতকাল রাজধানীর বিভিন্ন পূজামণ্ডপ ঘুরে দেখা যায়, দুর্গোৎসবকে ঘিরে চলছে চারদিকে আনন্দ। দৃষ্টিনন্দিত সাজে সাজানো হয়েছে মণ্ডপগুলো। বাহারি আলো নেচে উঠছে ছন্দে ছন্দে। প্রার্থনা ও দেবী দর্শনের জন্য দিনভর এসেছে ভক্তরা। পূজামণ্ডপ ঘিরে ছিল নিরাপত্তাব্যবস্থা।

 


মন্তব্য