kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


লাইনচ্যুত হয়ে পারাবতের ইঞ্জিন বগিতে আগুন

হুড়াহুড়িতে আহত ২০ প্রায় ১১ ঘণ্টা ট্রেন বন্ধ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ও হবিগঞ্জ প্রতিনিধি   

৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



লাইনচ্যুত হয়ে পারাবতের ইঞ্জিন বগিতে আগুন

হবিগঞ্জের মাধবপুরে নয়াপাড়া রেলস্টেশনের কাছে পারাবত এক্সপ্রেসের লাইনচ্যুত বগি ও ইঞ্জিনে আগুন ধরে যাওয়ার পর ঘটনাস্থলে ভিড় জমায় এলাকাবাসী। ছবি : কালের কণ্ঠ

ঢাকা থেকে সিলেট যাওয়ার সময় আন্তনগর ট্রেন পারাবত এক্সপ্রেসের ইঞ্জিন ও চারটি বগি লাইনচ্যুত হয়েছে। এর পরপরই আগুন ধরে গেলে ইঞ্জিন পুরোপুরি পুড়ে যায়।

ক্ষতিগ্রস্ত হয় একটি বগি। হুড়োহুড়ি করে ট্রেন থেকে নামতে গিয়ে আহত হয় অন্তত ২০ যাত্রী।

গতকাল শুক্রবার সকাল পৌনে ১০টার দিকে হবিগঞ্জের মাধবপুর উপজেলার নয়াপাড়া রেলওয়ে স্টেশনে ঢোকার আগে এই দুর্ঘটনা ঘটে। প্রায় এক ঘণ্টা পর আগুন নেভান ফায়ার সার্ভিসের কর্মীরা। রাত সাড়ে ৯টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এ কারণে সিলেটের সঙ্গে দেশের অন্য জেলার রেল যোগাযোগ বন্ধ ছিল প্রায় অর্ধদিবস। বিভিন্ন স্টেশনে আটকা পড়ে চারটি আন্তনগর ও কয়েকটি লোকাল ট্রেন।

পারাবত এক্সপ্রেসের চালক আবুল কালাম জানান, ট্রেনটি সকাল পৌনে ১০টার দিকে নয়াপাড়া স্টেশনের আউটার লাইনে আসার পরপরই ইঞ্জিন ও চারটি বগি লাইনচ্যুত হয়। সঙ্গে সঙ্গে ইঞ্জিনে আগুন ধরে যায়। ইঞ্জিন পুরোপুরি পুড়ে গেছে। ইঞ্জিনের পিছনের বগিটি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্ঘটনার পর মাধবপুর ও শায়েস্তাগঞ্জ থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে সকাল ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন। ট্রেনটিতে ১৬ বগি ছিল।

চালক আরো জানান, আহত যাত্রীদের মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়েছে।

নোয়াপাড়া স্টেশন মাস্টার আবু সাইদ জানান, কী কারণে আগুন লেগেছে তদন্ত করা ছাড়া এ ব্যাপারে বলা সম্ভব নয়।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে পূর্বাঞ্চল রেলওয়ে চার সদস্যের উচ্চপর্যায়ের একটি তদন্ত কমিটি করেছে। কমিটির প্রধান করা হয়েছে পূর্বাঞ্চল রেলওয়ের প্রধান যান্ত্রিক প্রকৌশলী হারুন উর রশিদকে। আগামী তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন পূর্বাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. আবদুল হাই।

দুর্ঘটনা প্রসঙ্গে মহাব্যবস্থাপক আবদুল হাই কালের কণ্ঠকে বলেন, ‘কী কারণে ট্রেনের ইঞ্জিনে আগুন লাগল এবং বগি লাইনচ্যুত হলো তা তদন্ত করতে চার সদস্যের কমিটি গঠন করেছি। ’

নোয়াপাড়া স্টেশন সূত্রে জানা যায়, ট্রেনটি উদ্ধারের জন্য ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থেকে উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে যায়। রাত ৮টার দিকে ইঞ্জিন ও বগি সরানোর লাইন মেরামতের কাজ চলছিল। মেরামতের পর লাইন পরীক্ষা করা হবে এবং এরপর ট্রেন চলাচল শুরু করে বলে জানান, পূর্বাঞ্চল রেলওয়ের প্রধান যান্ত্রিক প্রকৌশলী হারুন উর রশিদ।

দুর্ঘটনার কারণে সিলেট থেকে সকাল ৮টা ২০ মিনিটে ছেড়ে আসা ঢাকাগামী জয়ন্তিকা এক্সপ্রেস শায়েস্তাগঞ্জে আটকা পড়ে। ট্রেনটি এই স্টেশনে আসে সকাল ১১টা ৫০ মিনিটে। এ ছাড়া সিলেট থেকে চট্টগ্রামগামী পাহাড়িকা এক্সপ্রেস বিকেল পৌনে ৩টায় আটকা পড়ে শ্রীমঙ্গলে। ঢাকা থেকে সিলেটগামী জয়ন্তিকা এক্সপ্রেস আজমপুরে বিকেল ৪টা এবং চট্টগ্রাম থেকে সিলেটগামী পাহাড়িকা এক্সপ্রেস দুপুর ১টা ২৫ মিনিট থেকে আখাউড়া স্টেশনে আটকে পড়ে।


মন্তব্য