kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


সাহিত্যে নোবেল ঘোষণার তারিখ অঙ্কের ভুলে?

সাব্বির রহমান খান, সুইডেন থেকে   

৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



সাহিত্যে নোবেল ঘোষণার তারিখ অঙ্কের ভুলে?

প্রতিবছর সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয় বৃহস্পতিবার। গতকাল বৃহস্পতিবার থাকলেও ঘোষণা করা হয়নি।

অবশ্য এ নিয়ে আগে থেকেই বলা হচ্ছিল সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা পরে জানানো হবে। কিন্তু কেন? সুইডিশ একাডেমির স্থায়ী সদস্য পের ভেস্তবেরি বলছেন, ‘এই জন্য আরো এক সপ্তাহ অপেক্ষা করতে হবে। ক্যালেন্ডারে দিনক্ষণ গণনা ভুলের কারণে এমনটা হয়েছে। ’ যদিও এ ব্যাপারে নোবেল কমিটি অফিসিয়াল কোনো বক্তব্য দেয়নি।

প্রতিবছরের মতো এবারও বিশ্ব উন্মুখ হয়েছিল জানার জন্য, কে পাচ্ছে ২০১৬ সালে সাহিত্যে নোবেল পুরস্কার। বিশ্বমিডিয়াগুলোও এসে ভিড় জমিয়েছিল সুইডিশ একাডেমির দরজায়। কিন্তু সে দরজা বন্ধই ছিল গতকাল। নিয়মানুযায়ী সাহিত্যে বিজয়ীর নাম ঘোষণার ঠিক আগে পর পর চার বৃহস্পতিবার সুইডিশ একাডেমির সদস্যরা সভায় মিলিত হন। একজন বিজয়ী নির্ণয়ের জন্যে এবং প্রথানুযায়ী যা শুরু হয় সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে। এ ক্ষেত্রে নোবেল কমিটি অক্টোবরের প্রথম সপ্তাহের প্রথম বৃহস্পতিবার নোবেল বিজয়ীর নাম ঘোষণার প্রথাটি বজায় রাখে। এ বছর সে গণনায় তারা ভুল করেছে বলে বিভিন্ন সূত্রে জানা যায়।

চারটি ‘বৃহস্পতির’ ধারাবাহিকতা বজায় রাখতে সুইডিশ একাডেমিকে ১৩ অক্টোবর বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে, যা অনেক বছরের ধারাবাহিকতাকে বিঘ্ন করবে এবং সম্ভবত সেদিনই অথবা আরো এক সপ্তাহ পিছিয়ে ২০ অক্টোবর এই ঘোষণা দিতে হবে। তবে অক্টোবরের তৃতীয় সপ্তাহে ঘোষণার নিয়ম নেই বলেই ধারণা করা হচ্ছে।

পুরস্কার ঘোষণার এক সপ্তাহ আগেই নোবেলের বিভিন্ন বিষয়গুলোর তারিখ বিশ্বমিডিয়াকে জানিয়ে দেওয়ার প্রথা থাকলেও প্রতিবছরই সাহিত্যে নোবেল ঘোষণার তারিখটি অনুল্লিখিত থাকত। প্রথা মোতাবেক অক্টোবরের প্রথম সপ্তাহের বৃহস্পতিবার এই ঘোষণা দেওয়া হতো। গতকাল বৃহস্পতিবার দিনটি খালি রেখে ইতিমধ্যে চিকিৎসা, পদার্থ ও রসায়নে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। আজ থেকে ১০ তারিখের মধ্যে যথারীতি নরওয়ে থেকে ‘শান্তি’ এবং স্টকহোম থেকে অর্থনীতিতে বিজয়ীদের নাম ঘোষণা দেওয়া হবে। নোবেল পুরস্কারের সনাতন রীতি এবং নিয়ম ভেঙে এই প্রথমবারের মতো সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হলো। সে ধারানুযায়ী, ‘বৃহস্পতিবার’কে সামনে রেখে এই পুরস্কার ঘোষণা করা হবে ১৩ অক্টোবর, যা সুইডেনের বিভিন্ন মিডিয়ায় ইতিমধ্যে জানানো হয়েছে।

কালের কণ্ঠ’র পক্ষ থেকে দ্য রয়্যাল সুইডিশ একাডেমির সঙ্গে যোগাযোগ করা হলে একাডেমির দপ্তর প্রধান ওড চেস্কাইরিচ  অফিসিয়ালি এ ব্যাপারে কোনো ঘোষণা দিতে তাঁরা অপারগতা প্রকাশ করেন। তবে আগামী ১০ অক্টোবর সোমবার নাগাদ তাঁরা সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ঘোষণা দিতে পারেন বলেন জানান।


মন্তব্য