kalerkantho


চিকিৎসায় এইডসমুক্ত!

কালের কণ্ঠ ডেস্ক   

৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



 চিকিৎসায় এইডসমুক্ত!

দীর্ঘদিনের চিকিৎসায় ৪৪ বছর বয়সী এক ব্রিটিশ নাগরিক সম্পূর্ণ এইডসমুক্ত হয়েছেন বলে দাবি গবেষকদের। বর্তমানে ওই ব্যক্তির রক্তে এ রোগের কোনো জীবাণু দেখা যাচ্ছে না বলে তাঁদের দাবি। আরো বেশ কিছু দিন যদি এমনই থাকে, তবে এটা বিশ্বের চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে এক বিরাট সাফল্য বলে ধরা হবে। এই ব্রিটিশ নাগরিক হবেন ইতিহাসে প্রথম ব্যক্তি যিনি এইডস থেকে সম্পূর্ণ মুক্তি পাবেন।

বেশ কয়েক বছর ধরে পাঁচটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মিলে ৫০ জন এইডস রোগীর ওপর এ পরীক্ষা চালাচ্ছেন। ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ রিসার্চ অফিসের ব্যবস্থাপনা পরিচালক মার্ক স্যামুয়েলস বলেন, ‘এইডস নিরাময়ের জন্য আমরা সম্ভাব্য সব ধরনের পরীক্ষা চালাচ্ছি। এখনই এ বিষয়ে বিশদ কিছু বলছি না। তবে এটুকু বলতে পারি আমরা বেশ খানিকটা এগিয়েছি। ’

এই গবেষণায় দুটি পদ্ধতিতে এ রোগ নিরাময়ের রাস্তা খোঁজা হচ্ছে। একটি ভ্যাকসিনের সাহায্যে সংক্রমিত কোষগুলোকে খুঁজে শরীর থেকে বের করে। দ্বিতীয়ত, একটি নতুন ওষুধের (ভরিনোস্ট্যাট) সাহায্যে লুকিয়ে থাকা সংক্রমিত কোষগুলোকে সক্রিয় করে তোলা হচ্ছে, যাতে সেগুলোকে শরীর থেকে বের করা যায়।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের চিকিৎসক সারা ফিডলার বলেন, ‘এই থেরাপির সাহায্যে শরীর থেকে সমস্ত সংক্রমিত কোষ বের করা সম্ভব হচ্ছে। ’ তিনি আরো জানান, আগামী পাঁচ বছর ধরে আরো পরীক্ষা চালানো হবে। আশা করা যায়, এ পদ্ধতিতেই এইডস থেকে সম্পূর্ণ মুক্তি পাওয়া সম্ভব। সূত্র : এই সময়।


মন্তব্য