kalerkantho

মঙ্গলবার। ২১ ফেব্রুয়ারি ২০১৭ । ৯ ফাল্গুন ১৪২৩। ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৮।


আজ বোধন কাল শুরু দুর্গাপূজা

নিজস্ব প্রতিবেদক   

৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



আজ বোধন কাল শুরু দুর্গাপূজা

আকাশে সাদা মেঘের ওড়াউড়ি। ফুলে ফুলে শুভ্র হয়ে উঠেছে কাশবন। ভোরের শিউলি ছড়াচ্ছে মোহনীয় গন্ধ। এমন শারদীয় আবহেই আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আজ পঞ্চমীতে ঘট বসবে মণ্ডপে। কাল ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হবে মূল আনুষ্ঠানিকতা। রামকৃষ্ণ মিশনসহ দেশের বিভিন্ন স্থানে অষ্টমী তিথিতে হবে কুমারীপূজা।  

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এবার ২৯ হাজারের বেশি মণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি নেওয়া  হচ্ছে। রাজধানীতে পূজা হবে ২২৮টি মণ্ডপে।

ঢাকা মহানগর সর্বজনীন পূজা কমিটি পূজার আয়োজন করেছে ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে। আগামীকাল থেকে মঙ্গলবার পর্যন্ত পাঁচ দিনের কর্মসূচির মধ্য দিয়ে এখানে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় এ পূজামণ্ডপে দেবীর বোধন হবে।  

রাজধানীর শ্রীশ্রী রমনা কালীমন্দির ও শ্রী মা আনন্দময়ী আশ্রম পরিচালনা পরিষদ আশ্রম প্রাঙ্গণে দুর্গোৎসবের আয়োজন করেছে। সেখানে চলছে উৎসবের প্রস্তুতি। কাল সকাল ৮টা ২০ মিনিটের মধ্যে সেখানে ষষ্ঠাদির কল্পারম্ভ হবে।  

শ্রীশ্রী রমনা কালীমন্দির ও শ্রী মা আনন্দময়ী আশ্রম পরিচালনা পরিষদের দুর্গাপূজা উদ্যাপন কমিটির সদস্যসচিব সজীব বিশ্বাস কালের কণ্ঠকে বলেন, প্রতিবছর এখানে দুর্গাপূজায় অন্তত পাঁচ লাখ লোকের সমাগম ঘটে। এবার যষ্ঠী থেকে শুরু করে বিজয়া দশমীর পূজা হবে। প্রতি সন্ধ্যায় থাকবে আরতি ও ভক্তিমূলক গানের অনুষ্ঠান।

সনাতন সমাজকল্যাণ সংঘ রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গণে দুর্গোৎসবের আয়োজন করেছে। কাল যষ্ঠীপূজার মধ্য দিয়ে পূজা শুরু হবে। শনিবার রাতে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়া রাজধানীর বনানী, কলাবাগান, মিরপুরসহ বিভিন্ন স্থানেও দুর্গাপূজার জোর প্রস্তুতি চলছে।

ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া গতকাল ঢাকেশ্বরী পূজামণ্ডপ পরিদর্শন করেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, ঢাকা মহানগরীর ২২৬টি মণ্ডপকে পৃথক শ্রেণিভুক্ত করে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি মণ্ডপ সিসি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণে রাখা হবে। ৮৮টি পূজামণ্ডপকে অতি গুরুত্বপূর্ণ চিহ্নিত করা হয়েছে।  

ঢাকা মহানগর সর্বজনীন পূজা কমিটির সভাপতি ডি এন চ্যাটার্জি কালের কণ্ঠকে বলেন, প্রতিবছরের মতো এবারও জাঁকজমক পরিবেশে দুর্গোৎসব হবে। সার্বিকভাবে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে এবার নির্ভয়ে সর্বত্র পূজার আয়োজন চলছে।

 


মন্তব্য